ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্থগিত ১৬০ ইউপিতে ভোট গ্রহণ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৬, ২০ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২১

করোনাভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত হয়ে যাওয়া ১৬০টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু হয়েছে। এছাড়া ষষ্ঠ ধাপের স্থগিত নয় পৌরসভায়ও ভোটগ্রহণ হচ্ছে। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। 

করোনা মহামারির কারণে নির্বাচন কমিশন এসব নির্বাচন স্থগিত করেছিল। এবারের স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। ফলে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা ইতিমধ্যে ৪৫টি ইউপি এবং তিনটি পৌরসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। জাতীয় পার্টিসহ অন্যান্য দল নির্বাচনী মাঠে থাকলেও ক্ষমতাসীনরা একচেটিয়া জয় পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ইসি সচিবালয়ের যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনী এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোট সামনে রেখে সবধরনের অনিয়ম-বিশৃঙ্খলা রোধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডিসি-এসপি-রিটার্নিং অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে।

ইসি সূত্র জানায়, ১৬০টি ইউপিতে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৪৫ জন। চেয়ারম্যান পদে মোট প্রার্থী রয়েছেন ৫০০ জন। সংরক্ষিত ওয়ার্ডে প্রার্থী রয়েছেন এক হাজার ৯৬৫ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ছয় হাজার ৩৩৩ জন।

এদিকে ৯ পৌরসভার মধ্যে কুমিল্লার লাঙ্গলকোট, নোয়াখালীর কবিরহাট ও চট্টগ্রামের বোয়ালখালীতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে তিনজন নির্বাচিত হয়েছেন। এখন মেয়র পদের লড়ছেন ২৭ জন।

প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। তবে প্রার্থী মারা যাওয়ায় পাঁচটি, মামলাজনিত কারণে একটি এবং আবহাওয়াজনিত দুর্যোগের কারণে একটি ইউপিতে আপাতত ভোট হচ্ছে না। সেই হিসাবে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬০ ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট হচ্ছে সোমবার। এছাড়া ৯টি পৌরসভার সব কটিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি