ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ-সমাবেশ স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৩, ১২ মার্চ ২০২০

চীন থেকে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আসন্ন মহান স্বাধীনতা দিবসে জেলা ও উপজেলা পর্যায়ে সকল ধরণের কুচকাওয়াজ ও সমাবেশ স্থগিত করেছে সরকার। 

২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সংশোধিত জাতীয় কর্মসূচি থেকে এ তথ্য জানানো হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশোধিত কর্মসূচি জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাছে পাঠানো হয়েছে।

সংশোধিত কর্মসূচিতে জানানো হয়েছে, ‘২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সীমিতসংখ্যক আমন্ত্রিত ব্যক্তিবর্গের উপস্থিতিতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। তবে অন্যান্য বছরের ন্যায় এবার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে এবং সর্বসাধারণের জন্য উম্মুক্তভাবে নয় বরং সীমিত আকারে পুস্পস্তবক অর্পণের জন্য অনুরোধ করা যেতে পারে।’ 

এতে আরও বলা হয়,  ‘২৬ মার্চ সারাদেশে জেলা ও উপজেলায় সীমিত উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। তবে কুচকাওয়াজ ও সমাবেশ স্থগিত থাকবে বলে কর্মসূচিতে উল্লেখ করা হয়েছে।’

আর জেলা ও উপজেলা সদরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার বিষয়ে বলা হয়েছে, ‘মুক্তিযোদ্ধা সমাবেশ স্থগিত করে জেলা ও উপজেলা প্রশাসন থেকে বীর মুক্তিযোদ্ধাদের ফুল ও উপহার পাঠানো যেতে পারে।’

প্রসঙ্গত, গত রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর জানায়, সম্প্রতি ইতালিফেরত দুইজনের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। তাদের সংস্পর্শে আসায় একজনের স্ত্রীও আক্রান্ত হন। আক্রান্তদের বয়স ২০-৩৫ বছরের মধ্যে। 

এরপর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৭ মার্চ অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান সংক্ষিপ্ত করার ঘোষণা দেয় সরকার। সবাইকে জনসমাগম এড়িয়ে চলারও পরামর্শ দেয়া হয়েছে। 

এআই/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি