ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্বাধীনতা ভালো, তবে তা বালকের জন্য নয়: প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১২, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৪:১৪, ১৯ সেপ্টেম্বর ২০১৮

গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। কাজেই আমরা সেই বিশ্বাস করি। এ বিষয়ে গণমাধ্যমকে আরও দায়িত্বশীল হতে হবে। স্বাধীনতা ভালো, তবে সেটা বালকের জন্য নয়। স্বাধীনতা পেয়ে কেউ যেন বালকীয় ব্যবহার না করে সেদিকে দৃষ্টি দেওয়া উচিত।

আজ বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত অসুস্থ, অসচ্ছল ও দুর্ঘটনাজনিত আহত এবং নিহত সাংবাদিক পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা ভাতা/অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সাংবাদিকদের উচিত অন্তত গঠনমূলক দায়িত্বশীল ভূমিকা পালন করা, যাতে সেটা দেশের কল্যাণে কাজে লাগে। এটা হলো বাস্তবতা। আমিও আশা করি আপনারা সেটাই করবেন।

প্রধানমন্ত্রী বলেন, গণমাধ্যমের স্বাধীনতার নামে যা খুশি তা করা যাবে না। মিথ্যা-বানোয়াট কিছূ করা যাবে না। বহু অনলাইন পোর্টাল আছে আজগুবি খবর প্রচার করে যাচ্ছে। কোনো কোনোটাতে আপত্তিকর-নোংড়া ছবি ও খবর প্রকাশ করা হচ্ছে। এগুলো কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলবে। এসব বিষয়ে সতর্ক হতে হবে।

শেখ হাসিনা বলেন, আমরা সংবাদপত্র ও মিডিয়ার স্বাধীনতায় বিশ্বাসী। আমরা এত উন্নয়ন করার পরও অনেকেই নানাভাবে সমালোচনা করেন। আমরা সংবাদপত্র বা মিডিয়ার কাউকে মুখ বা গলা চেপে ধরিনি। এ কথা কেউ বলতে পারবে না।

সাংবাদিকদের সঙ্গে ভালো সম্পর্ক থাকা সত্ত্বেও গণমাধ্যমের কাছ থেকে সহযোগিতা না পাওয়ার বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কাজ করে যাচ্ছি দেশের জন্য। তবে এটা আমি ব্যক্তিগতভাবে বলবো যে, আমি কখনোই ওভাবে খুব একটা সংবাদমাধ্যম বা সাংবাদিকদের সহযোগিতা পাইনি, প্রচার পাইনি। হয়তো বা সেটা যারা মালিক থাকেন, তাদের কারণে। তবে সাংবাদিকদের সঙ্গে সবসময় আমার ভালো একটা সম্পর্ক রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রী তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রহমত আলী এমপি প্রমুখ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি