ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছাতে কাজ করছে সরকার

প্রকাশিত : ১৩:৩৮, ২৫ মার্চ ২০১৯ | আপডেট: ১৬:১১, ২৫ মার্চ ২০১৯

আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাধীনতার সুফলটা বাংলার জনগণের দোরগোড়ায় পৌঁছাতে কাজ করছে সরকার। আর্থ সামাজিকভাবে আমরা উন্নত হতে পারি। উন্নত জাতি হিসাবে বিশ্বে যেন একটা মর্যাদা ফিরে পেতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।

আজ সোমবার (২৫মার্চ) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। মন্ত্রিপরিষদ বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রী ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরবর্তী অনির্বাচিত ও নির্বাচিত সরকারগুলোর সমালোচনা করে ১৯৯৬ থেকে ২০০১ এবং তা পরবর্তী আওয়ামী লীগ সরকার আমলের দেশের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন,‘আজকের বাংলাদেশ বিশ্বে, উন্নয়নের রোল মডেল। আজকে বাংলাদেশের কথা শুনলে মানুষ সম্মানের চোখে দেখে, এইটুকুই আমার তৃপ্তি যে অন্ততপক্ষে বাংলাদেশটাকে এ মর্যাদা পর্যন্ত আমরা নিয়ে আসতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, দেশের জনগণের জন্য কাজ করার ক্ষেত্রে ব্যাপকভাবে উন্নয়নের নীতিমালা গ্রহণসহ দীর্ঘমেয়াদি, মধ্যমেয়াদি এবং স্বল্পমেয়াদি বিভিন্ন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জনগণের জন্য কাজ করে যাওয়ার লক্ষ্য ও কর্মসূচির কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

যার শুভফল দেশবাসী পেয়েছে। গত এক দশকে আজকের বাংলাদেশ, যে বাংলাদেশকে নিয়ে বিশ্ববাসী একসময় বাংলাদেশের কথা শুনলেই বলত, দুর্ভিক্ষের দেশ, ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাসের দেশ, প্রাকৃতিক দুর্যোগের দেশ মনে করে একটা অবহেলার চোখে দেখত।’

সত্যি কথা বলতে কি আমাদের খুব কষ্ট লাগত। এই স্বাধীনতার জন্য দীর্ঘ যে সংগ্রাম জাতির পিতা করেছেন বা আমরাও ভুক্তভোগী। আমাদেরও চরাই-উৎরাইয়ের মধ্য দিয়ে জীবন গেছে। আমরাও রাজপথে অনেক আন্দোলন সংগ্রাম করেছি। যারা মুক্তিযুদ্ধের জন্য দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করে দেশকে স্বাধীন করেছে, নিজের জীবন অকাতরে বিলিয়ে দিয়েছে, খুব স্বাভাবিকভাবে সেই দেশটাকে নিয়ে কেউ যদি সম্মানের সঙ্গে সেই দেশটাকে না দেখে, সেই দেশটাকে যদি অসম্মানের সঙ্গে দেখে সেটা স্বাভাবিকভাবে এটা আমাদের জন্য কষ্টের কারণ ছিল।

সেই কারণেই আমরা যখনি সরকারে এসেছি। আমরা প্রচেষ্টা চালিয়েছি, কত দ্রুত দেশকে আর্থ-সামাজিকভাবে উন্নতি করা যায়, উন্নত দেশ হিসাবে বিশ্বে একটা মর্যাদা অর্জন করা যায়। আজকের বাংলাদেশ অন্তত আমাদের এক দশকের প্রচেষ্টার ফলে এখন এই অর্থবছরে প্রবৃদ্ধি ৮ ভাগ অর্জন করতে যাচ্ছি। আমাদের মাথাপিছু আয় যেখানে এক হাজার ৭১১ মার্কিন ডলার অর্জন করেছিলাম, সেটা আমরা ১৯০৯ মার্কিন ডলার অর্জন করতে যাচ্ছি।

আজকের বাংলাদেশ বিশ্বে, উন্নয়নের রোল মডেল। আজকে বাংলাদেশের কথা শুনলে মানুষ সম্মানের চোখে দেখে, এইটুকুই আমার তৃপ্তি যে অন্ততপক্ষে বাংলাদেশটাকে এ মর্যাদা পর্যন্ত আমরা নিয়ে আসতে সক্ষম হয়েছি’ বলেন প্রধানমন্ত্রী।

দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা আমাদের ওপর আস্থা রেখেছেন বিশ্বাস রেখেছেন। আমাদের ভোট দিয়ে আবার তাদের সেবা করার সুযোগ দিয়েছেন এবং সামনে আরও কিছুদিন আমরা সময় পাচ্ছি, এই দেশটাকে এগিয়ে নিয়ে যাওয়ার।
আমাদের চলার পথও খুব সহজ ছিল না দাবি করে এ বিষয়ে পদ্মা সেতু নির্মাণ নিয়ে বিশ্বব্যাংকের দুর্নীতির অভিযোগের বিষয়টি তুলে ধরে বৈশ্বিক ষড়যন্ত্রের কথা তুলে ধরেন টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি