ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

স্বাস্থ্যবিধি মেনেই বাজেট অধিবেশন শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২১, ১০ জুন ২০২০ | আপডেট: ১৮:৩৪, ১০ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মহামারী চলাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে বাজেট অধিবেশন শুরু হয়েছে। আজ বুধবার বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশন (অষ্টম অধিবেশন) শুরু হয়।

সংসদে উপস্থিত সবাইকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে সংসদ ভবন এবং অধিবেশন কক্ষে প্রবেশ করানো হয়। সংসদ সদস্যদের নির্দিষ্ট দূরত্ব বজায় রাখার ব্যবস্থা রাখা হয়। যারাই আজ অধিবেশনে যোগ দেওয়ার জন্য তালিকাভূক্ত তারা সবাই মাস্ক পরিহিত ছিলেন। র্নিণয় করা হয় শরীরের তাপমাত্রা। আগেই বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের অধিবেশনে যোগ না দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। 

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত থাকলেও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ সংসদে উপস্থিত হননি বলে জানা যায়। 

এর আগে বাজেট উপলক্ষে সংসদের কর্মকর্তাদের করোনা ভাইরাস পরীক্ষার পর ৮ জুন পর্যন্ত ৪৩ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তারও আগে সংসদ সচিবালয়ে দায়িত্বরত ৮২ জন ব্যাটালিয়ন আনসার ও তিনজন পুলিশ করোনায় আক্রান্ত হন। এছাড়া এ পর্যন্ত ৮ জন মন্ত্রী-এমপিও করোনায় আক্রান্ত হয়েছেন। 

জানা যায়, অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত অধিবেশ চালানোর পরিকল্পনা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় সংসদের মুলতবি বৈঠক শুরু হবে। এরপর বাজেট ও অর্থ বিল উত্থাপন হবে। ১২ ও ১৩ জুন সংসদের বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ জুন রোববার সম্পূরক বাজেটের ওপর আলোচনা। এদিন থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে। ১৫ জুন সোমবার সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস। ১৬ জুন মঙ্গলবার ও ১৭ জুন বুধবার মূল বাজেটের ওপর আলোচনা। ১৮ থেকে ২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২২, ২৩ ও ২৪ জুন বাজেটের ওপর আলোচনা। ২৫ থেকে ২৮ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি। ২৯ জুন বাজেটের ওপর সমাপনী আলোচনা এবং অর্থবিল পাস। ৩০ জুন মূল বাজেট, ও নির্দিষ্টকরণ বিল পাস। ৮ অথবা ৯ জুলাই অধিবেশন সমাপ্তি।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি