ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

স্মার্টফোন বিক্রিতে অবশ্যই যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ৩ সেপ্টেম্বর ২০১৮

আমরা যখন আমাদের স্মার্টফোন বিক্রি করি বা এক্সচেঞ্জ করি, তখন সাধারণত ফোনের ফ্যাক্টরি রিসেট করেই ভাবি যে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট-সহ সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য যা ওই ফোনে সেভ করা ছিল, তা সবটাই ফোন থেকে মুছে ফেলা গেল। তা কিন্তু মোটেই নয়! কারণ, ফোন থেকে ফ্যাক্টরি রিসেট করে মুছে ফেলা তথ্য যে কোনও সময় জালিয়াতরা নিজস্ব সফটওয়্যার ব্যবহার করে খুব সহজেই জোগাড় করে ফেলতে পারে। তাহলে উপায়! বিশেষ সফটওয়্যার আছে, যেগুলোর সাহায্যে ফোনের ওই তথ্যগুলি স্থায়ীভাবে মুছে ফেলা সম্ভব।

বর্তমানে স্মার্টফোনেই যে কোনও ব্যক্তির সব গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য নথিভূক্ত থাকে। ফোনের বহু অ্যাপ-এও তথ্যগুলি ব্যবহার করা হয়। তাই ফোন বাতিল করার আগে বা এক্সচেঞ্জ করার আগে বিশেষ ডেটা ইউজার সল্যুশনের সাহায্যে সমস্ত তথ্য উড়িয়ে দেওয়া বাঞ্ছনীয়। আর এ ক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারকারীদের সাহায্য করবে একটি ডেটা ইরেজার সফটওয়্যার, নাম বিটরেজার (BitRaser)।

এই সফটওয়্যার ব্যবহার করে স্মার্টফোন থেকে সমস্ত তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এই সফটওয়্যার ব্যবহার করে বহু মানুষ দারুণ ভাবে উপকৃত হবেন। এড়ানো যাবে ব্যাঙ্ক জালিয়াতি, অনলাইন হ্যাকিং-এর ঝুঁকিও। শুধু স্মার্টফোনই নয়, এই বিটরেজার সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ, ল্যাপটপ, যে কোনও এক্সটার্নাল স্টোরেজ ডিভাইস থেকেই সমস্ত তথ্য স্থায়ীভাবে মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি