ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

স্যাটেলাইটের মাধ্যমে আমরা বিশ্বকে জানতে পারবো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৯, ৩১ জুলাই ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আজ মহাকাশে। এই স্যাটেলাইটের সুফল আমরা পাওয়া শুরু করেছি। স্যাটেলাইটের মাধ্যমে আমরা সারা বিশ্বকে জানতে পারব। আমাদের ছেলেমেয়েরা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে জানতে পারবে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা পরমাণু বিজ্ঞান নিয়ে কাজ করছি। বাংলাদেশ পারমাণবিক ক্লাবের ৩৪ তম সদস্য। বঙ্গবন্ধু স্যাটেলাইট আমাদের সহায়তা করবে। সমুদ্র গবেষণার জন্য এটা প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। এর মধ্যে তিনি শুধু একটি সংবিধানই দেননি সবকিছুতে ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধু শুধু আমাদের দেশ স্বাধীন করে দেননি, বরং রাষ্ট্র গড়ে তোলার সকল উপাত্ত ঠিক করে দিয়ে গেছেন। তিনি তথ্য প্রযুক্তি ও বিজ্ঞানের প্রয়োজনীয়তা উপলব্ধি করে বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে গেছেন। আজ তাঁর নাতি বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমার বাবা যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন আমি চেষ্টা করছি সে স্বপ্ন নিয়ে কাজ করতে। যখনই মানুষ উপকৃত হয় তখনই মনে হয়, আমার বাবা কী দেখতে পাচ্ছেন আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

/ আ আ / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি