ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সড়কের চ্যালেঞ্জ মোকাবেলায় উবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৩৭, ৩ ডিসেম্বর ২০১৭

রাজধানী ঢাকার যানজটপূর্ণ সড়কের চ্যালেঞ্জায় মোকাবেলায় কাজ করে যাচ্ছে উবার। শব্দ দূষণ, ট্রাফিক জ্যাম এবং বেসামাল গণপরিবহণের শহর ঢাকাবাসীকে উন্নত পরিবহণ সেবা দেওয়াই উবারের প্রধান উদ্দেশ্য। আজ রোববার সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন উবার এর কর্মকর্তারা।

গত ২২ নভেম্বর ঢাকায় যাত্রা শুরুর ১ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এ সংবাদ সম্মেলনে উবার ইন্ডিয়া এবং সাউথ এশিয়ার প্রেসিডেন্ট প্রদীপ জেইন বলেন, ‘গত ৮ বছরের যাত্রায় উবার এখন বিশ্বে সবথেকে বেশি কর্মসংস্থানের যোগান দিয়েছে। আর বলতে গেলে আমাদের যাত্রা মাত্র শুরু। আমরা শুধু কর্মসংস্থানই না বরং আমরা ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি করছি। প্রতিনিয়ত গাড়ির সংখ্যা বৃদ্ধি পেতে থাকা ঢাকা শহরের গণপরিবহণের চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা কাজ করে যাচ্ছি।’


উবার ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার সেন্ট্রাল অপারেশন বিভাগের প্রধান প্রদীপ পরমেশ্বরণ বলেন, ‘অনেক বছর যাবত আমাদের শহরগুলোর পরিবহণ ব্যবস্থার কোনো পরিবর্তন হয়নি। এখন সুযোগ এসেছে আমরা এ নিয়ে কাজ করতে পারি। আমরা শুরুতে মাত্র ৯জন চালক অংশীদার নিয়ে ঢাকায় আমাদের যাত্রা শুরু করি। স্মার্টফোনের আধুনিক প্রযুক্তি ও বর্তমান অবকাঠামো ব্যবহার করেই জনসাধারণের জন্য উপযুক্ত যাতায়াত ব্যবস্থা তৈরি করা সম্ভব।’ এসময় তিনি উবারের প্রতি আস্থা ও সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ সরকার, অংশীদার, যাত্রা ও চালকের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরে থাকা প্রায় ৩৭ হাজার ব্যক্তি মালিকানার মধ্যে ৮০ ভাগই হচ্ছে প্রাইভেট কার। আর ঢাকার মোট জায়গার ২০ভাগ জায়গা ব্যয় হচ্ছে এসব গাড়ির পার্কিং এর জন্য। ঢাকা শহরের গণপরিবহণ না বরং ব্যক্তিগত গাড়ি সংখ্যা নিয়ন্ত্রণে রাখাই উবারের উদ্দেশ্য বলে তিনি বলেন।

সংবাদ সম্মেলনে উবারের বিভিন্ন সেবা এবং এর অ্যাপস ব্যবহারবিধি তুলে ধরেন কলকাতা ও ঢাকার মহাব্যবস্থাপক অর্পিত মুন্ড্রা।

তবে সংবাদ সম্মেলন শেষে উপস্থিত সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর দেননি উবারের কর্মকর্তারা। এ জন্য সাংবাদিকদের তোপের মুখে পড়েন উবারের ভারত ও দক্ষিণ এশিয়ার হেড অব কমিনিউকেশন্স প্রসিদা মেনন।

উল্লেখ্য, ২০০৯ সালে মোবাইল অ্যাপসের মাধ্যমে ব্যক্তিগত প্রাইভেট কারে রাইড শেয়ারিং এর ধারণা নিয়ে বিশ্বে কার্যক্রম আরম্ভ করে উবার। ঢাকাসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে এবং ৬০০টি শহরে কার্যক্রম আছে উবারের। উবার এক্স, উবার প্রিমিয়াম এবং উবার মটো নামে তিনটি সেবা নিয়ে ঢাকায় এখন কার্যক্রম পরিচালনা করছে উবার।

 

এসএইচএস/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি