ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হজ ফ্লাইট শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৩, ১৪ জুলাই ২০১৮

হজ ফ্লাইট আজ শনিবার শুরু হচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবার কথা রয়েছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ  মতিউর রহমান হজযাত্রীদের আনুষ্ঠানিকভাবে বিদায়  জানাচ্ছেন বলে জানা গেছে।
এরপর বেলা ১১টা ৫৫ মিনিট ও দুপুর ৩টা ৫৫ মিনিটে আরও দুটি হজ ফ্লাইট যাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। এ ছাড়া রাত ৮টা ৪৫ মিনিটে নিয়মিত ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে বিমান। এ বছর চট্টগ্রাম থেকে ৯টি এবং সিলেট থেকে ৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।
এর আগে গত বুধবার রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে চলতি হজ মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর হজে যাচ্ছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৬৫১ জন হজযাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাকি হজযাত্রী পরিবহন করবে সৌদিয়া এয়ারলাইন্স। বিমান নির্ধারিত ১৫৫টি হজ ফ্লাইট ও নিয়মিত ৩২টি ফ্লাইট মিলে মোট ১৮৭ ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে। হজ শেষে হাজিদের দেশে ফিরিয়ে আনতে ১৪৩টি ফিরতি ফ্লাইট পরিচালনা করবে প্রতিষ্ঠানটি।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে হজ ফ্লাইট নির্বিঘ্ন রাখতে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। হজযাত্রীরা বিনা দুর্ভোগে বিমানে আসা-যাওয়া করতে পারবেন। এবার বিমান নিজস্ব বোয়িং উড়োজাহাজে হজ ফ্লাইট পরিচালনা করবে। হজ মৌসুমে নিয়মিত ফ্লাইট সিডিউল ঠিক রাখতে তিনটি উড়োজাহাজ লিজ নেওয়া হয়েছে।
তিনি জানান, প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে ত্রিশ কেজি মালপত্র এবং কেবিন ব্যাগেজে সাত কেজি সঙ্গে নিতে পারবেন। এ ছাড়া প্রত্যেক হজযাত্রীর জন্য ১০ লিটার জমজমের পানি ঢাকা, সিলেট ও চট্টগ্রামে ফিরতি ফ্লাইটে নিয়ে আসা হবে।
এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি