ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হত্যার ষড়যন্ত্র জানতেন বঙ্গবন্ধু, দেননি গুরুত্ব (ভিডিও)

মানিক শিকদার, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৮, ১ আগস্ট ২০২২

বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র অনেকবারই করেছিল পাকিস্তানপন্থী ঘাতকরা। ১৯৬৯ সালে দুজন আততায়ীকে পূর্ব পাকিস্তানে পাঠনো হয়েছিল শেখ মুজিবকে হত্যার জন্য। যদিও এই ষড়যন্ত্রের কথা জানতেন বঙ্গবন্ধু। 

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার ষড়যন্ত্র দীর্ঘদিন ধরেই চলেছে। মার্কিন দলিলে পাওয়া যায় এর কিছু প্রমাণ।

১৯৬৯ সালের ২৯ ডিসেম্বর পূর্ব পাকিস্তানে নিযুক্ত মার্কিন কনস্যুলেট এক গোপন চিঠি পাঠায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। চিঠির বিষয় ছিল, পূর্ব পাকিস্তানে শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে হত্যার চক্রান্ত।

এর আগে ২৩ ডিসেম্বর শেখ মুজিবুর রহমানের সাথে ডেপুটি চিফ অব মিশন সিডনি সোবার এবং কনসাল ইনচার্জ সাক্ষাৎ করেন। এসময় আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমান তাঁর বিরুদ্ধে হত্যা ষড়যন্ত্রের তথ্য প্রকাশ করেন।

তিনি বলেন, ২০ ডিসেম্বর ১৯৬৯ সালে প্রথম জানতে পারেন কিন্তু ততটা গুরুত্ব দেননি। ২২ ডিসেম্বর এ বিষয়ে তিনি যাচাইকৃত সাক্ষ্য-প্রমাণ পান। 

বঙ্গবন্ধু বিশ্বাস করেন, ষড়যন্ত্রকারীদের মধ্যে পাকিস্তান সেনাবাহিনীর পাঞ্জাবিদের চক্র আছে। পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসনের ধারণা মেনে নিতে পারছে না সেই চক্র।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব বলেন, ষড়যন্ত্রকারীরা যদি মনে করে থাকে যে পাকিস্তানের অখণ্ডতা রক্ষায় তাঁকে সরিয়ে দেওয়াই শ্রেষ্ঠ উপায়, তবে পাগল ছাড়া তারা আর কিছুই নয়। তাঁর দৃঢ় প্রত্যয় রয়েছে যে- পশ্চিম পাকিস্তানিদের উস্কানিতে যদি তাঁকে হত্যা করা হয়, অখণ্ড পাকিস্তান রক্ষায় শেষ সুযোগ হাওয়ায় মিলিয়ে যাবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি