ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

২৭ ভাষায় বই প্রকাশ করে এফএলসি`র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১২, ২২ ফেব্রুয়ারি ২০২২

২৭টি ভাষায় বই প্রকাশ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করল আন্তর্জাতিক ভাষা ও শিক্ষা গবেষণাভিত্তিক সংস্থা এফএলসি। সম্প্রতি ২৭টি দেশ থেকে শিক্ষাবিদ ও ভাষাবিদরা অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সংস্থাটির একটি অনলাইন ইভেন্ট। 

অনুষ্ঠানের শুরুতেই- 
প্রভাতফেরী, প্রভাতফেরী 
আমায় নেবে সঙ্গে,
বাংলা আমার বচন, 
আমি জন্মেছি এই বঙ্গে।

কবি আল মাহমুদের এই অমর লাইনগুলো আবৃত্তি করছিলেন অনুষ্ঠানের সঞ্চালক, ফ্রি লিংগুইস্টিক্স কনফারেন্সের পরিচালক সামি হোসেন চিশতী। 

২১ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় ১২টায় ফ্রি লিংগুইস্টিক্স কনফারেন্স (এফএলসি) বিভিন্ন দেশের ভাষাবিদদের উপস্থিতিতে ২৭টি ভাষায় অনুবাদকৃত শিশুতোষ ইলুস্ট্রেটেড ই-বুক "দ্য রিবিড-রিবিড পন্ড" এর ভার্চুয়াল মোড়ক উন্মোচন করা হয়। বইটির মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাসী ও শরণার্থীদের প্রতি ইতিবাচক ধারণা তৈরি ও সাংস্কৃতিক ও ভাষাগত আদান-প্রদানের মাধ্যমে নিজেদের বলিষ্ঠ করার বার্তা দেয়া হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে এফএলসির পরিচালক, উক্ত প্রজেক্টের সমন্বয়ক ও বইটির বাংলা অনুবাদক সামি হোসেন চিশতী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং এই প্রকল্পের সঙ্গে মাতৃভাষার বিকাশের সংযোগের ইঙ্গিত প্রদান করেন। 

তিনি আরো জানান, অস্ট্রেলিয়ার সিডনী বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এহমার মাহবুব এফএলসি নামক সংস্থাটি গড়ে তোলেন। যা বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম সারা বিশ্বব্যাপী পরিচালনা করে আসছে। এই বইটি তাদের ক্রেডিবল প্রজেক্টের একটি অংশ এবং তারা আপাতত ২৭টি ভাষায় অনুবাদ পেলেও তা আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন। 

বইটি স্প্যানিশ, ভিয়েতনামিজ, হিন্দি ও বাংলা ভাষায় পাঠ করে শুনানো হয়। পরবর্তীতে বইটির মূল লেখক ইভান পারা গঞ্জালেজ প্রেজেন্টেশনের মাধ্যমে ব্যাখ্যা করেন, কীভাবে এই বইটি ইএফএল ক্লাসরুমে ব্যবহার করা যেতে পারে এবং কীভাবে এটি আমাদের একটি ইতিবাচক বার্তা পৌঁছে দিতে পারে।

এরপর সামি হোসেন চিশতী তার বক্তব্যে এই বইটিকে ক্রেডিবল প্রজেক্টের আওতাভুক্ত বলে মন্তব্য করেন এবং শিক্ষা ও গবেষণায় ক্রেডিবল এপ্রোচের প্রয়োজনীয়তা নিয়ে বিশ্লেষণ করেন। এসময় তিনি এই অভিনব এপ্রোচ সম্পর্কে আলোচনা করেন এবং তিনি তার কর্মস্থল নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশেও এর প্রয়োগ করছেন বলে জানান। 

বইটিকে ওয়েবসাইটে কীভাবে ভাষা নির্বাচন করে পড়া যাবে সে সম্পর্কে এই প্রকল্পের সফটওয়্যার ডেভেলপার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের গ্র‍্যাজুয়েট শিক্ষার্থী মীচেল নীডাম নির্দেশনা প্রদান করেন। 

উক্ত প্রকল্পের উপদেষ্টা, যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেসলি ব্যারাট এই বইটি নিয়ে আশাবাদ ব্যক্ত করেন। 

সবশেষে বইটির সম্পাদক ড. এহমার মাহবুব এই প্রকল্প ও বইয়ের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন এবং তিনি বলেন আমরা সবার মাতৃভাষায় বইটিকে পৌঁছে দিতে চাই কারন শেয়ারিং এর মাঝেই আছে জাদু। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বইটির বিভিন্ন ভাষার অনুবাদকবৃন্দ। 

উল্লেখ্য, এফএলসির ওয়েবসাইটে দ্য রিবিট-রিবিট পন্ড বইটি পাওয়া যাচ্ছে এবং পাঠক চাইলে প্রতিবার ২৭টি ভাষায় মধ্যে যেকোনো ২টি ভাষা নির্বাচন করে বইটি পড়তে পারবেন। শীঘ্রই  মূদ্রণের আশাবাদ ব্যক্ত করেছেন বইটির সম্পাদক। 
 
ভাষার এ মিলনমেলায় সঞ্চালকের কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ শুনে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেগে আপ্লুত হয়ে পড়েন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি