ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

৩১ ডিসেম্বরের পর থাকছে না অ্যালায়েন্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬, ১৪ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশে তৈরি পোষাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটি (অ্যালায়েন্স) আগামী ৩১ডিসেম্বরের পর আর থাকছেনা। সংগঠনের নির্বাহী পরিচালক ও সাবেক রাষ্ট্রদূত জেমস মরিয়ার্টি এতথ্য নিশ্চিত করেছেন। তাদের তত্ত্বাবধানে থাকা ৪২৮ কারখানা শতভাগ সংস্কারকাজ ইতোমধ্যে শেষ করেছে। এ ছাড়া অনুমোদিত সংস্কার পরিকল্পনা (ক্যাপ) অনুযায়ী ৯৩ শতাংশ ত্রুটি সংশোধন করা হয়েছে। সংগঠনের পক্ষে থেকে পাঠানো চূড়ান্ত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মেয়াদ শেষে আগামী ৩১ ডিসেম্বর কার্যক্রম গুটিয়ে নেওয়া হবে। ৭শতাংশ সংস্কার বাকি দুই সপ্তাহের মধ্যে শেষ করার চেষ্টা করা হবে। জোটের একজন কর্মকর্তা জানান, মেয়াদ শেষে অ্যালায়েন্স থাকবে না। তবে কীভাবে ক্রেতারা নিরাপত্তা তদারক করবেন, সে বিষয়ে সরকার এবং বিজিএমইএর সঙ্গে আলোচনা হচ্ছে। আপাতত ক্রেতাদের পক্ষ থেকে ঢাকায় তাদের এজেন্সি নিয়োগের মাধ্যমে নিরাপত্তা তদারকির কথা ভাবা হচ্ছে।

অ্যালায়েন্সের প্রতিবেদনে বলা হয়, ঢাকায় মার্কিন নতুন রাষ্ট্রদূত রবার্ট মিলার অ্যালায়েন্সের কার্যক্রমের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, অ্যালায়েন্স নিরাপত্তার মানদণ্ড নির্ধারণে বাংলাদেশের সামনে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। অন্যদিকে, অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক এবং ঢাকায় মার্কিন সাবেক রাষ্ট্রদূত জন এফ মরিয়ার্টি বলেছেন, অ্যালায়েন্স, ক্রেতা ও কারখানার মালিকরা মিলে পোশাক খাতের নিরাপত্তা উন্নয়নে অকল্পনীয় অগ্রগতি করেছে। এ উন্নয়ন ধরে রাখতে অবশ্যই একটি চলমান প্রচেষ্টার প্রয়োজন রয়েছে। অ্যালায়েন্স চলে যাওয়ার পরও ক্রেতা প্রতিষ্ঠানগুলো নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দেবে।

 

টিআর/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি