ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রলিক হর্ন বন্ধের নির্দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৮, ২৩ আগস্ট ২০১৭ | আপডেট: ২২:০৭, ২৭ সেপ্টেম্বর ২০১৭

রাজধানীতে শব্দদূষণ রোধে যানবাহনে হাইড্রলিক হর্ন ব্যবহার বন্ধে ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার রুলসহ কয়েকটি নির্দেশনা দেন। এ নির্দেশের ফলে আগামী শুক্রবারের পর থেকে রাজধানীর কোনো যানবাহন আর হাইড্রোলিক হর্ন ব্যবহার করতে পারবে না।


শব্দদূষণ রোধে হাইড্রলিক হর্নের ব্যবহার বন্ধে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে মঙ্গলবার রিটটি করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।


আদেশের বিষয়টি জানিয়ে মনজিল মোরসেদ গণমাধ্যমকে বলেন, হাইড্রলিক হর্ন আমদানি বন্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে। বাজারে যেসব হাইড্রলিক হর্ন রয়েছে, তা সাত দিনের মধ্যে জব্দ করতে বলা হয়েছে। এই নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। আদেশে বলা হয়, ঢাকার রাস্তায় চলাচলকারী যানবাহনে হাইড্রোলিক হর্নের ব্যবহার ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করতে হবে। আদমানি বন্ধের পাশাপাশি বাজারে থাকা সব হাইড্রোলিক হর্ন আগামী সাত দিনের মধ্যে জব্দ করতে হবে। আগামী ২৭ অগাস্টের পর যদি ঢাকার রাস্তায় কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন বাজানো হয়, তাহলে ওই গাড়িও জব্দ করতে হবে। এসব নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে পুলিশ বিভাগকে প্রতিবেদন দিতে বলেছে আদালত।


রিটে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না, যা শব্দদূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একই সঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়েছিল।


সাধারণত একজন পূর্ণবয়স্ক মানুষ ৪০ থেকে ৪৫ ডেসিবল মাত্রার শব্দ ভালো শুনতে পায়। কিন্তু দেশের যানবাহনগুলোতে যে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হয়, তা ১০০ ডেসিবলেরও বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি