ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শুভ জন্মদিন

৮৬-তেও এভারগ্রিন আশা ভোঁসলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩১, ৮ সেপ্টেম্বর ২০১৯

উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলের জন্মদিন আজ। ১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের সাংলিতে মঙ্গেশকর পরিবারে জন্ম তার।

মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবারের সঙ্গে চলে আসেন পুনে থেকে কোলহাপুরে এবং পরবর্তী সময়ে মুম্বাইয়ে। ১৯৪৩ সালে জীবনে প্রথমবার কোনও সিনেমার জন্যে গান তিনি। মরাঠি সিনেমা মাঝা বাল-এর চালা চালা নভ বালা গানটি শোনা যায় আশার গলায়। হিন্দি সিনেমার জগতে তার পা রাখা ১৯৪৮ সালে হংশরাজ বেহলের সিনেমা চুনারিয়া দিয়ে। তবে হিন্দি সিনেমাতে তার প্রথম একক গান শোনা গিয়েছিল ১৯৪৯ সালে মুক্তি পাওয়া রাত কি রানি-তে।

১৯৫০ সাল থেকে হিন্দি সিনেমার জগতে ধীরে ধীরে শুরু হয় আশা ভোঁসলেও উত্থান। ৫০, ৬০, ৭০,৮০ এবং ৯০-এর দশকে শ্রেষ্ঠ সংগীত পরিচালকদের সঙ্গে একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের।

তার দখলে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। কোনও একজন শিল্পীর রেকর্ড করা গানের সংখ্যায় তিনি বিশ্বের সবাইকে ছাপিয়ে গিয়েছেন। গানের জগতে এক অনন্য ধারা তৈরি করেছিলেন তিনি। আর এই সুরেলা সফরে তার সঙ্গী ছিলেন তার দ্বিতীয় স্বামী রাহুল দেব বর্মন।

প্রায় ছয় দশক সুরে সুরে মাতিয়ে রেখেছেন উপমহাদেশের কিংবদন্তি এই কণ্ঠশিল্পী। বাংলা, হিন্দি, তামিলসহ বহু ভাষায় গেয়েছেন হাজার হাজার গান। ৮৫ পেরিয়ে তিনি পা রাখলেন ৮৬ বছরে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি