ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইন

৯টি ধারা সংশোধন চেয়ে সম্পাদক পরিষদের মানববন্ধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ১৫ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:৪৩, ১৫ অক্টোবর ২০১৮

ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারায় আপত্তি জানিয়ে এগুলোর সংশোধনের দাবিতে মানববন্ধন করছে সম্পাদক পরিষদ। আজ সোমবার বেলা ১১টা ২০ মিনিট থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন শুরু হয়।

মানববন্ধনে ‘ডেইলি স্টার’ সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যে নয়টি ধারা নিয়ে আমরা কথা বলছি, তা অবশ্যই সংশোধন করতে হবে। চলতি জাতীয় সংসদের শেষ অধিবেশনেই এটি সংশোধন করতে হবে।

মানববন্ধনে উপস্থিত আছেন সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ।

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া অনুমোদনের পর থেকেই তারা কয়েকটি দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো- সাংবাদমাধ্যমের স্বাধীনতা ও বাকস্বাধীনতা সুরক্ষার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা অবশ্যই যথাযথভাবে সংশোধন করতে হবে।

এর আগে গত শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সম্পাদক পরিষদের পক্ষ থেকে বলা হয়, তাদের সঙ্গে আলোচনা করে বিতর্কিত ধারাগুলো সংশোধনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রতিশ্রুতির বরখেলাফ করেছেন তিন মন্ত্রী। সংশোধন না করেই আইনটি কার্যকর করা হয়েছে। সংসদের শেষ অধিবেশনে ওই ৯টি ধারা সংশোধনের দাবি করেন তাঁরা।

সম্পাদক পরিষদ বলছে, সদ্য কার্যকর হওয়া আইনটির বিভিন্ন ধারা স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করবে।

সাংবাদিক, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষের আপত্তি উপেক্ষা করে গত ১৮ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইনের বিল পাস করা হয়। প্রতিবাদে ২৯ সেপ্টেম্বর মানববন্ধন করার কথা ঘোষণা করে সম্পাদক পরিষদ। কিন্তু তথ্যমন্ত্রীর অনুরোধে ওই কর্মসূচি স্থগিত করা হয়েছিল। সবশেষ গত ১১ অক্টোবর রাষ্ট্রপতি এই বিলে সাক্ষর করেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি