ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ইরানের ওপর আসছে নজিরবিহীন নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৯, ২২ মে ২০১৮

ইরানের ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই। শুধু তাই নয়, ২০১৫ সালে দেশটির ওপর থেকে প্রত্যাহার করা নিষেধাজ্ঞাও পুনর্বহাল করা হবে বলে জানিয়েছেন পম্পেই।

ইরানি সাম্রাজ্যকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করার জন্যই যুক্তরাষ্ট্র এ নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে। এদিকে ইরানের সঙ্গে নতুন কোনো চুক্তিতে যাওয়ার আগে দেশটির উপর কতিপয় শর্ত জুড়ে দিয়েছেন পম্পেই। সিরিয়া থেকে ইরানি সেনা প্রত্যাহার ও ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন বন্ধসহ বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন তিনি।

আগের নিষেধাজ্ঞার আওতায় ইরানের সঙ্গে সব ধরণের ব্যবসায়িক সম্পর্ক ছিন্নের কথা বলা হয়েছিল। এদিকে ইরানের ওপর নতুন করে কি নিষেধাজ্ঞা আসছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি পম্পেই। তবে গত সপ্তাহ থেকেই তেহরানের কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ শুরু হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে পম্পেই এর এমন মন্তব্যে তেহরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ নিন্দা জানিয়েছেন। জারিফ বলেন, পম্পেই এর বক্তব্যে মনে হয়েছে, ‘যুক্তরাষ্ট্র একটি জেলখানায় পরিণত হয়েছে। আর তার সব নীতি মুখ থুবড়ে পড়েছে।’ এদিকে ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মুঘেরিনিও যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের কড়া নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ‘২০১৫ সালে করা চুক্তিটি থেকে তারা সরে যাওয়ায় কিভাবে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠিত হবে, সে বিষয়টি স্পষ্ট করতে ব্যর্থ হয়েছে মাইক পম্পেই।’

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি