ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৭ ১৪২৮

কোভ্যাক্সিন নেওয়ার পর করোনায় আক্রান্ত ভারতের মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৩, ৫ ডিসেম্বর ২০২০

ভারতের অঙ্গরাজ্য হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি করোনার সম্ভাব্য টিকা কোভ্যাক্সিনের প্রথম ডোজ নিয়েছিলেন ১৫ দিন আগে। আজ শনিবার করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এই মন্ত্রী। এ কথা টুইট করে নিজেই জানিয়েছেন অনিল।

মন্ত্রী অনিল ভিজ টুইটে লিখেছেন, ‘আমার করোনা ধরা পড়েছে, আম্বালা ক্যান্টনমেন্টের সিভিল হাসপাতালে আমি ভর্তি। যারা আমার সংস্পর্শে এসেছিলেন, তাদের কোভিড পরীক্ষা করাতে বলছি’।

করোনার টিকা নেওয়ার পরেও কী ভাবে সংক্রমিত হলেন মন্ত্রী অনিল? এ প্রশ্নের ব্যাখায় দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর কারও শরীরে সংক্রমণ প্রতিরোধকারী অ্যান্টিবডি তৈরি হতে শুরু করে। কিন্তু অনিল কোভ্যাক্সিনের শুধুমাত্র প্রথম ডোজই নিয়েছিলেন।

কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেকের দাবি, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ১৪ দিন পর তার কার্যকারিতা শুরু হয়।

ভারতের বিভিন্ন প্রান্তে বায়োটেকের তৈরি করা করোনার সম্ভাব্য টিকা কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। গত ২০ নভেম্বর সেই ট্রায়ালে অংশগ্রহণ করেন অনিল। স্বেচ্ছাসেবক হিসাবে তিনি যে ওই ট্রায়ালে অংশগ্রহণ করতে চলেছেন, সে কথা আগেই জানিয়েছিলেন ৬৭ বছরের অনিল ভিজ। 

প্রথম দু’ধাপের পরীক্ষায় অন্তত ১ হাজার জনের উপর প্রয়োগ করা হয়েছিল কোভ্যাক্সিন। তাতে ‘নিরাপদ’  প্রমাণিত হওয়ার পরই তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করা হয়।  ওই টিকার প্রথম ডোজ নিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম।
সূত্র : আনন্দবাজার
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি