ঢাকা, রবিবার   ২৫ জুলাই ২০২১, || শ্রাবণ ১০ ১৪২৮

করোনা মোকাবেলায় ধনীদের উপর বাড়তি কর আরোপ আর্জেন্টিনার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৯, ৬ ডিসেম্বর ২০২০

মহামারি করোনাভাইরাস মোকাবেলায় সবচেয়ে ধনী ব্যক্তিদের উপর বাড়তি কর আরোপ করেছে আর্জেন্টিনা। নতুন এই করের নাম দেয়া হয়েছে ‘মিলিয়নেয়ার ট্যাক্স’। এই অর্থ সংক্রমণ মোকাবেলায় চিকিৎসা ও ত্রাণ সামগ্রীতে ব্যবহার করা হবে। খবর বিবিসি’র।

আর্জেন্টিনার সংসদে নতুন কর বিষয়ক বিলের পক্ষে ৪২ ভোট পড়েছে। আর বিপক্ষে ২৬টি। দেশটির যেসব ধনী ব্যক্তিদের আর্জেন্টাইন মুদ্রায় ২০০ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে তাদের উপর এই নতুন কর বসছে।

সেক্ষেত্রে দেশটির করদাতাদের ০.৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মত ব্যক্তি এর আওতায় আসবেন। তাদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার সাড়ে তিন শতাংশ এবং দেশের বাইরের সম্পদের উপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে।

দেশটির মধ্য-বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে তিনশ’ মিলিয়ন পেসোর তহবিল তৈরি করতে চান। এতে যে পরিমাণ অর্থ জমা পরবে তার ২০ শতাংশ করে ব্যবহার করা হবে চিকিৎসা ও ত্রাণ সামগ্রী ক্রয়ে, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায় এবং শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে।

এছাড়া ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে।

দেশটিতে এমনিতেই বেকারত্ব, দারিদ্র এবং সরকারের ঋণের হার অনেক বেশি। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। তার উপর মহামারি মোকাবেলায় লকডাউন আরোপ করার পর দেশটিতে চলমান অর্থনৈতিক মন্দা আরও অবনতি হয়েছে।

নভেম্বর মাসে সংসদে যখন বাড়তি কর প্রস্তাব তোলা হয় তখন এই উদ্যোগের বিপক্ষে দেশটিতে বিক্ষোভ হয়েছিল। এই করের বিরোধিরা বলছেন, নতুন কর আরোপে বৈদেশিক বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন।

করোনাভাইরাসে ইতিমধ্যে আর্জেন্টিনায় পনের লাখের মত সংক্রমণ শনাক্ত হয়েছে। আর দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪০ হাজারের মতো মানুষ।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি