ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৩:০৪:৩৭

বিসিএসে রেকর্ড সংখ্যক আবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:১৯ পিএম, ১০ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৪:৫৫ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭ বুধবার

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ৩৮ তম পরীক্ষার জন্য এ যাবৎকালের সর্বোচ্চ আবেদন জমা পড়েছে। এবার মোট ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (বিপিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। আজ বৃহস্পতিবার ৩৮ তম বিসিএসে আবেদনের শেষ দিন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ফি জমা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৭৩৫ জন। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৩ আগস্ট।

এর আগে সবচেয়ে বেশি আবেদন জমা পড়ে ৩৭তম বিসিএসে। সেবার অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অক্টোবরের শেষ দিকে নেওয়ার সম্ভাবনা আছে বলে জানান মোহাম্মদ সাদিক।

৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন বলে জানান বিপিএসসির চেয়ারম্যান। পরীক্ষকদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে বিপিএসসি।

এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি