ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭ ৪:৫৬:১৭

মনিটরের যত্ন নিবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৩১ পিএম, ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার

তথ্যপ্রযুক্তির এই যুগে কম্পিউটার আমাদের সবার জীবনের অবিচ্ছেদ্য অংশ। শিক্ষাঙ্গন থেকে অফিস যেখানেই যাবেন দেখবেন খুবই গুরুত্বপূর্ণ কাজে ব্যবহৃত হচ্ছে কম্পিউটার। ডেস্কটপ কম্পিউটারের যতগুলো কম্পোনেন্ট রয়েছে তার মধ্যে সবথেকে লক্ষণীয় হল মনিটর। আপনি কম্পিউটারে কি কাজ করছেন তার সবকিছুই পরিলক্ষিত হয় এই মনিটরে। আর এই গুরুত্বপূর্ণ অংশটির যদি সঠিকভাবে পরিচর্যা না করা হয় তাহলে কিন্তু মনিটরটি খুব দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

ডেস্কটপের মনিটরের পর্দা সাধারণত প্লাস্টিক দিয়ে তৈরি হয়। কোনোভাবে আপনার মনিটরের নিকট ধারালো বা ছুঁচালো কোন বস্তু রাখবেন না, কারণ এ ধরনের সামান্য খোঁচা বা আঁচড়েই আপনার মনিটরের বড় ক্ষতি হয়ে যেতে পারে।

সাধারণত সব ধরনের ইলেকট্রিক ডিভাইসে ম্যাগনেট থাকে, মনিটরেও রয়েছে চুম্বক। আর এ কারনেই, কম্পিউটারের মনিটর, কম্পিউটার ও সব ধরনের ইলেক্ট্রনিক্স এর কাছাকাছি ম্যাগনেট রাখা যাবে না; আর না হলে চুম্বক মনিটর বা ইলেক্ট্রনিক্স যন্ত্র নষ্ট করে দিতে পারে।

ময়লা পরলে বা ধুলোবালি জমলে মনিটর পরিষ্কার করতে হবে। মনিটর পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। নরম টিস্যু বা কাগজ ও এ ক্ষেত্রে খুব কার্যকরী। মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। তুলা বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোঁটা ক্লিনার নিয়ে মনিটর মুছেও পরিষ্কার করে নেয়া যায়।পরিষ্কার করার সময় কোনভাবেই ভেজা কাগজ বা স্যাঁতস্যাঁতে কাপড় ব্যবহার করা যাবে না।

সূত্র : টেকশহর।

এম/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি