ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আসছে চার লাখ কোটি টাকার নতুন বাজেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২, ২২ মে ২০১৭ | আপডেট: ১৫:১১, ২২ মে ২০১৭

সবপন্যে ১৫ শতাংশ ভ্যাট নিয়ে উচ্চ আয় আর বৃহৎ বৃহৎ প্রকল্পসহ দেড় লাখ কোটি টাকার বেশী উন্নয়ন কাজে উচ্চ ব্যয়ের লক্ষ্য নিয়ে চার লাখ কোটি টাকার নতুন বাজেট আসছে। দেশের ৪৬ তম বাজেটটি চলতি ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে ১৭ শতাংশ এবং টাকার অঙ্কে ৬০ হাজার কোটি টাকা বেশী হতে পারে। আওয়ামী লীগ ক্ষমতারহনের পর ২০০৯-১০ অর্থবছরের পুরো বাজেটের সমপরিমান ঘাটতি থাকবে এই বাজেটে।
চলতি অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, প্রতিবছরের মত কাটছাট করে সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার কোটি টাকায় কমিয়ে আনা হয়।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তার নিজের ১১তম, ২০১৭-১৮ অর্থবছরের নতুন বাজেটটি দিতে পারেন ৪ লাখ কোটি টাকার। এটি চলতি ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৭ শতাংশ এবং টাকার অঙ্কে ৬০ হাজার কোটি টাকা বেশী আর সংশোধিত বাজেট থেকে বেশী ২৭ শতাংশ। মোট দেশজ উৎপাদন, জিডিপি ২০ লাখ কোটি টাকার মত বলে বাজেটটি এই জিডিপির ২০ শতাংশের মত। জিডিপিতে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সাড়ে ৭ শতাংশ ধরা হতে পারে।
নতুন বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচী বাবদ খরচ ধরা হচ্ছে ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা, বাকি বেশীরভাগ খরচ প্রজাতন্ত্রের কর্মচারীদের বেতনÑভাতা ও ঋণের সুদ পরিশোধে। ২ লাখ ৭০ হাজার কোটি টাকার মত রাজস্ব আয়ের লক্ষ্য থাকবে নতুন বাজেটে, বেশীরভাগটা জাতীয় রাজস্ব বোর্ড ভ্যাট, আয়কর ও শুল্ক থেকে সংগ্রহ করবে।
বাজেটের ঘাটতি ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে ৩০ শতাংশের মত হতে পারে। যা মেটাতে সরকারকে ব্যাংকিং ও অব্যংকিং খাত মিলিয়ে অভ্যন্তরিণ উৎসের ওপর নির্ভর করতে হবে। বিশ্বব্যাংক-আইএমএফের মত সংস্থার এক-দেড় শতাংশ সুদের ঋণের ব্যবস্থা না করতে পারলে ১০/১২ শতাংশ উচ্চসুদের সঞ্চয়পত্র বিক্রি করেই ঘাটতির টাকা জোগাড় করতে হতে পারে অর্থমন্ত্রীকে।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি