ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইটিভিতে আজ আলকাপ গান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩২, ২১ জুন ২০১৮

একুশে টেলিভিশনে আজ রাত ১১টা ২০ মিনিটে প্রচার হবে আলকাপ গান। সাতদিন ব্যাপী লোকগানের অনুষ্ঠানে উত্তরাঞ্চলের আলকাপ গান নতুন মাত্রা যোগ করবে। এটি প্রযোজনা করেছেন রঞ্জন মল্লিক।

অনুষ্ঠানের প্রযোজক রঞ্জন মল্লিক বলেন, আলকাপ গান মাটি ও মানুষের গান। খেটে খাওয়া মানুষের দৈনন্দিন জীবন-যাত্রা নিয়ে রচিত হয় আলকাপ। সাধারণ মানুষ নিত্যদিন যা ভাবেন এবং বাস্তবে যা করেন সেসব কথা ও গান আলকাপ গানের মূল বৈশিষ্ট্য।

তিনি আরও বলেন, রঙ্গ রস করে গানের মাধ্যমে কথার বয়ান খুবই সরস ও উপভোগ্য। উত্তর বঙ্গের মানুষের অতিপ্রিয় আলকাপ গান টেলিভিশনের পর্দায় নাগরিক জীবনে অভ্যস্ত দর্শকদের মন মাতাবে এতে কোন সন্দেহ নেই।

উল্লেখ্য, আলকাপ গান এক প্রকার যাত্রাগান। সাধারণত পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম ও মালদহ এবং বাংলাদেশের রাজশাহী অঞ্চলে এ গানের প্রচলন বেশি। ‘আলকাপ’ একটি আরবি শব্দ- যার বাংলা অর্থ হচ্ছে মস্করা, ঢং বা কৌতুক। এটি মূলত একটি দলীয় ও মিশ্র পরিবেশনা। এতে নাচ, গান, কথা, ছড়া, অভিনয় ইত্যাদির মিশ্রণ রয়েছে। উনিশ শতকের প্রথমদিকে আলকাপ গানের চর্চা শুরু হলেও বিশ শতকের গোড়ার দিকে গৌড়ীয় অঞ্চলে আলকাপের একটি উল্লেখযোগ্য বিকাশ লক্ষ্য করা যায়।

আলকাপ গান বিভিন্ন বিষয় নিয়ে রচিত হয়ে থাকে। অর্থাৎ ঐতিহাসিক বিষয় সম্পর্কিত আলকাপ। এছাড়া রয়েছে- কৃষক আন্দোলন, সাঁওতাল বিদ্রোহ, সমাজ সমস্যামূলক আলকাপ। যৌতুক, মাদক, দুর্নীতি, ধর্মীয় বিষয় সম্পর্কিত আলকাপ। মুহররমের বিয়োগান্তক ঘটনা, মনসা-চণ্ডীর কাহিনী, শিল্প সম্পর্কিত আলকাপ। রেশমশিল্প, কুটিরশিল্পের বর্ণনা। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম সহ বিখ্যাত ব্যক্তির পরিচিতিমূলক আলকাপ।

আলকাপ দলের মূল আকর্ষণ হলো নাচিয়ে ছোকরা এবং কাপদার বা কমেডিয়ান। এ দুজনকে নায়ক-নায়িকার সঙ্গে তুলনা করা যায়। এ দুজনই আলকাপ গানের প্রাণ ও কেন্দ্রবিন্দু বলা যায়। এদের ছাড়া আলকাপ গানের অনুষ্ঠান হতেই পারে না। ছোকরাকে মেয়েদের মতো কেশ রাখতে হয়। গায়ে পরতে হয় মেয়েলী পোশাক, হাতে চুড়ি এবং তাকে ভুলে থাকতে হয় যে সে একজন পুরুষ।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি