ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেলেন সায়মা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ২৬ জুলাই ২০১৭ | আপডেট: ১২:১৯, ২৬ জুলাই ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিবন্ধিদের কল্যাণে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুরস্কৃত হয়েছেন। যুক্তরাষ্ট্রেরসিমা কলাইনু’ নামে একটি প্রতিষ্ঠান মঙ্গলবার তাকে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডদিয়েছে

নিউ ইয়র্কের প্রিন্সটন ক্লাবে শিশু অটিজম কেন্দ্র ও স্কুল ‘সিমা কলাইনু’ এবং এর আন্তর্জাতিক সহযোগী প্রতিষ্ঠান ‘আই কেয়ার ফর অটিজম’র বার্ষিক প্রাতঃরাশ অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে সায়মা ওয়াজেদের পক্ষে পুরস্কার গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক পরামর্শক প্যানেলেরও সদস্য।

পুরস্কার গ্রহণকালে রাষ্ট্রদূত মোমেন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সায়মা ওয়াজেদ হোসেনকে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার’র ক্ষেত্রে ‘গ্লোবাল রিনাউন্ড চ্যাম্পিয়ন’ ঘোষণা করেছে। এছাড়া গতমাসে সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয় এ অঞ্চলের ১১টি দেশের জন্য সায়মাকে অটিজম বিষয়ক ‘শুভেচ্ছা দূত’ হিসেবে নিয়োগ দেয়। তার আগে ২০১৪ সালে তাকে ‘এক্সিলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ডে’ ভূষিত করে তারা।

এছাড়া অটিজম বিষয়ক ‘ঢাকা ঘোষণা’ এবং সাউথ এশিয়ান অটিজম নেটওয়ার্ক প্রতিষ্ঠায় সায়মা ওয়াজেদের প্রচেষ্টা অটিজমকে এ অঞ্চল এবং এর বাইরে সামনের সারিতে নিয়ে এসেছে বলে মন্তব্য করেন মোমেন। অনুষ্ঠানে সায়মা ওয়াজেদের একটি বার্তা পড়ে শোনার তিনি।

বার্তায় সায়মা বলেন, অটিজম সেবাদানকারী প্রতিষ্ঠান সিমা কলাইনুর এই স্বীকৃতির জন্য আমি সম্মানিত বোধ করছি। অটিজম সেবাদানকারী প্রতিষ্ঠান সিমা কলাইনুর মতোই বাংলাদেশ ও এশিয়া অঞ্চলে এ সংক্রান্ত পেশার মানুষের জন্য পরিকল্পিত এবং ব্যাপকভিত্তিক প্রশিক্ষণের সুযোগ সৃষ্টিতে আমি কাজ করছি। অটিজম কোনো ধর্মীয়, সাংস্কৃতিক ও আর্থ-সামাজিক সীমারেখার মধ্যে আবদ্ধ নয়। এ কারণেই এর জন্য বিশেষ ধরনের সেবা ও কর্মসূচির প্রয়োজন রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন শুভেচ্ছা দূত হিসেবে অটিজম নেটওয়ার্ক নিয়ে আমি সকলের সঙ্গে কাজ করতে চাই।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি