ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কান চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে রোববার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৯, ২৯ মে ২০১৭ | আপডেট: ১৯:৪০, ২৯ মে ২০১৭

পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব কান। রোববার পর্দা নেমেছে ৭০তম কান চলচ্চিত্র উৎসবের। সেরা ছবি নির্বাচিত হয়েছে ‘দ্য স্কয়ার’। একটি মডার্ন আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে এই ছবির গল্প। এবার সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন জোয়াকিম ফিনিক্স। সেরা অভিনেত্রী ডায়ান ক্রুগার। শ্রেষ্ঠ পরিচালক হয়েছেন সোফিয়া কপোলা। ৭০তম আসরের বিশেষ জুরি পুরস্কার জিতেছেন নিকোল কিডম্যান।
শুরু থেকেই চমক। একের পর এক বিষ্ময় তৈরি হচ্ছিলো বিচারকদের সিদ্ধান্তে। এবারের উৎসবে সেরা বিষ্ময়ের নাম ‘দ্য স্কয়ার’। বিতর্কিত এই ছবিই ৭০তম কান চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে ‘পাম ডি অঁর’।
একটি মডার্ন আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে এই ছবির গল্প। সমসাময়িক কাহিনী নিয়ে নির্মিত হয়েছে দ্য স্কয়ার ছবিটি।
শ্রেষ্ঠ পরিচালকের খেতাব অর্জন করেছেন সোফিয়া কপোলা, ‘দ্য বিগাইল্ড’ ছবির জন্য। থমাস কুলিনানের নারীকেন্দ্রিক উপন্যাস থেকে নির্মিত হয়েছে ছবিটি। ফ্রান্সে সমকামী অধিকার ও এইডসবিরোধী আন্দোলন নিয়ে সাজানো ছবির গল্প।
সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন জোয়াকিম ফিনিক্স। ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’ ছবিতে অভিনয়ের সুবাদে জোয়াকিম এই পুরস্কার পেয়েছেন।
সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ডায়ান ক্রুগার। ফাতিহ আকিনের ‘ইন দ্য ফেড’ ছবিতে অভিনয় তাকে এনে দিয়েছে এই পুরস্কার।
স্বল্পদৈর্ঘ্য ছবির বিভাগে পাম ডি অঁর জিতেছে কিউ ইয়েং পরিচালিত চীনা ছবি ‘অ্যা জেন্টল নাইট’। হারানো মেয়ের খোঁজে নামা এক নারীকে নিয়ে ছবির গল্প।
৭০তম আসরের বিশেষ জুরি পুরস্কার জিতেছেন নিকোল কিডম্যান। তার অভিনীত চারটি ছবি এবারের উৎসবে প্রদর্শিত হয়েছে। স্বভাবতই এবার গণমাধ্যম ও আলোচনার কেন্দ্রেও ছিলেন কিডম্যান।



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি