ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কানাডার সংসদে প্রথম বাংলাদেশি কন্যা ডলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ৯ জুন ২০১৮ | আপডেট: ১২:৩৯, ৯ জুন ২০১৮

কানাডার প্রাদেশিক নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছে মৌলভীবাজারের মেয়ে ডলি বেগম। কানাডার ওন্টারিওরের প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশি কন্যা ডলি জয় পেয়ে ইতিহাস গড়েছেন। তার এই জয়ে বহুদিন পর আসনটি লিবারেল দলের হাতছাড়া হলো।

গত বৃহস্পতিবারের নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী ও ক্ষমতাসীন ‘প্রগ্রেসিভ কনজারভেটিভস’ (পিসি) দলের প্রার্থীর চেয়ে ছয় হাজার ভোট বেশি পেয়ে ডলি এমপি নির্বাচিত হন। ওন্টারিওর প্রাদেশিক নির্বাচনে ডলি বেগম মনোনয়ন পান ‘নিউ ডেমোক্রেটিক পার্টি’ (এনডিপি) থেকে। তিনি ‘স্কারবোরো সাউথ-ওয়েস্ট’ আসনের প্রার্থী ছিলেন। গত বৃহস্পতিবারের নির্বাচনে ডলি বেগম ১৯ হাজার ৭৫১ ভোট পান। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী (পিসি) গ্যারি এলিস পান ১৩ হাজার ৫৯২ ভোট। নির্বাচনে আট হাজার ২১৫ ভোট পেয়ে তৃতীয় হন লিবারেল দলের প্রার্থী লরেনজো বেরারদিনেত্তি। এর আগে সাবেক এই পুলিশ কর্মকর্তা ২০০৩ সাল থেকে টানা তিনবার প্রাদেশিক পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন।

ডলি বেগমের বাড়ি মৌলভীবাজার জেলায়। ছোটবেলায় মা-বাবা এবং এক ছোট ভাইয়ের সঙ্গে কানাডায় পাড়ি জমান তিনি। শিক্ষাজীবনে বাংলাদেশি এই রাজনীতিবিদ টরন্টো ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন। স্নাতকোত্তর করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে। কর্মজীবনে ‘স্কারবোরো হেলথ কোয়ালিশন’র কো-চেয়ার এবং ‘ওয়ার্ডেন উডস কমিউনিটি সেন্টার’র ভাইস চেয়ার ছিলেন তিনি।

সূত্র: স্টার অনলাইন
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি