ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গুগল-ফেসবুক মানব অস্তিত্বের জন্য হুমকি: অ্যাসেঞ্জ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০০, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:০২, ১৯ জানুয়ারি ২০১৮

মার্কিন প্রতিরক্ষা বিষয়ক গোপন নথি ফাঁস করে পৃথিবীজুড়ে ঝড় তোলা উইকিলিক্সের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসেঞ্জ বলেন, গুগল এবং ফেসবুকে পৃথিবীর দুই বৃহৎ প্রযুক্তি এবং সামাজিক মাধ্যম প্রতিষ্ঠান মানব অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। ওয়ার্ল্ড সোশালিস্ট ওয়েবসাইট আয়োজিত এক অনলাইন ভিত্তিক সেমিনারে এমন মন্তব্য করেন জুলিয়ান অ্যাসেঞ্জ।

‘অর্গানাইজিং রেসিস্টেনস ট্যু ইন্টারনেট সেন্সরশীপ’ শীর্ষক ওই সেমিনারে জুলিয়ানের দেওয়া বক্তব্যের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস জানায়, জুলিয়ান মনে করেন এসব টেক প্রতিষ্ঠানগুলো নিজেদেরকে শক্তিশালী  ডিজিটাল পারস্টেটস’-এ পরিণত করছে।

নিজের টুইটার একাউন্টে নিজেকে  ভূ-রাজনীতি বিশ্লেষক পরিচয় দেওয়া অ্যাসেঞ্জ ঐ ওয়েব সেমিনারের ভিডিও বার্তায় আরও বলেন, একে অপরকে শিক্ষা দেওয়ার বিষয়ে ইন্টারনেট আমাদেরকে বিপ্লব এনে দিয়েছে পাশাপাশি বিদ্যমান গণতান্ত্রিক অবকাঠামোর একদম মূল কাঠামোতে আঘাত করেছে ইন্টারনেট। গুগল, ফেসবুক এবং সমগোত্রীয় চাইনিজ উঠতি প্রতিষ্ঠানগুলো গণতান্ত্রিক অবকাঠামোকে ভিন্ন ক্ষেত্রে প্রবাহিত করছে।

এসময় কৃত্তিম বুদ্ধিমত্তার প্রযুক্তিকে মানব সভ্যতার জন্য হুমকি হিসেবে উল্লেখ করে এসাঞ্জ বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সাধারণের মাঝে যে ব্যাপক প্রভাব বিস্তার করা হচ্ছে তা মানব সভ্যতা এবং মানব অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।

ভবিষ্যতে মানুষের যে পক্ষ যন্ত্র নিয়ন্ত্রণ করে আর যন্ত্রের যে পক্ষ মানুষ নিয়ন্ত্রণ করে তাদের মধ্যেকার যুদ্ধের ফলাফলের ওপরই মানব সভ্যতার ভবিষ্যত নির্ভর করছে।

একই বিবৃতিতে ফেসবুক এবং টুইটারের বিরুদ্ধে ওঠা রাজনৈতিক প্রচারণা চালানোর মত অভিযোগের সাথে একাত্মতা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, দুই নারীকে যৌন হয়রানি অভিযোগ ওঠার পর ব্রিটেনের ইকুয়েডর দূতাবাসে এসে রাজনৈতিক আশ্রয় নেন এই সুইডিশ নাগরিক। ব্রিটেনের ইকুয়েডর দূতাবাস থেকেই গত মঙ্গলবার ঐ অনলাইন সেমিনারে বক্তব্য দেন অ্যাসেঞ্জ।

সূত্র: ইন্টারন্যাশনাল বিজনেজ টাইমস

 

এস এইচ এস/টিকে   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি