ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চালের বাজার স্বাভাবিক: বাণিজ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১২, ১৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ২৩:১৪, ১৯ নভেম্বর ২০১৭

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, চালের বাজার এখন স্বাভাবিক। বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের দামও স্থিতিশীল আছে। রোববার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আলাদা দুটি প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ এসব কথা বলেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরুর পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
খুলনা-৪ আসনের সাংসদ এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, পণ্য ও খাদ্যের দাম বাড়িয়ে জনজীবনে হয়রানি সৃষ্টিকারী অসাধু আড়তদার ও ফড়িয়াদের সিন্ডিকেট দমন করতে সরকার সক্ষম হয়েছে। এ ধরনের সিন্ডিকেট না থাকায় দীর্ঘদিন ধরে ভোক্তারা সহনীয় মূল্যে অত্যাবশ্যকীয় পণ্য কিনতে পারছেন। এ ছাড়া বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের দাম স্থিতিশীল রয়েছে। ভবিষ্যতে যেন এ ধরনের সিন্ডিকেট গড়ে উঠতে না পারে, সে বিষয়ে কাজ করার জন্য সরকার প্রতিযোগিতা কমিশন গঠন করেছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ সম্প্রতি চালের দাম বাড়ার কারণ ও তার পরিপ্রেক্ষিতে সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরে বলেন, চালের বাজার এখন স্বাভাবিক রয়েছে। তিনি বলেন, আবার ধান উঠলে চালের আমদানি শুল্ক বসাতে হবে। তা না হলে চাল আমদানি হতেই থাকবে। কৃষকেরা ধানের মূল্য পাবেন না।

বগুড়া-৫ আনের সাংসদ মো. হাবিব রহমানের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম বলেন, দেশে চলতি নভেম্বর পর্যন্ত খাদ্যশস্যের গুদামজাত মজুতের পরিমাণ ৫ দশমিক ৭৭ লাখ টন। সরকারি পর্যায়ে গুদামের খাদ্যশস্যের ধারণক্ষমতা ২০ দশমিক ২৩ লাখ টন। ধারণক্ষমতা ৩০ লাখ টনে উন্নীত করার কাজ চলছে।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি