ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চীনা গুপ্তচর বৃত্তির অভিযোগে সিআইএ সদস্য গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৭, ১৭ জানুয়ারি ২০১৮

গোপন তথ্য ফাঁসের অভিযোগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক এক কর্মকর্তাকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। দেশটির অভিযোগ, চীনের হয়ে গুপ্তচর বৃত্তি করছিলেন জেরি চুন শিং লি নামের সাবেক ওই সিআইএস কর্মকর্তা।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, সোমবার জেরি চুন শিং লিকে হংকংয়ে রওনা হওয়ার আগে নিউ ইয়র্কের জেএফকে বিমানবন্দর থেকে আটক করা হয়েছে। চীনে সিআইএ’র একটি ব্যর্থ গোয়েন্দা অপারেশন ঘিরে ওই তদন্ত শুরু হয়। গোয়েন্দা ব্যর্থতার অন্যতম এই ঘটনায় গত দুই বছরে মার্কিন গোয়েন্দা সংস্থার অন্তত ২০ কর্মীকে জেলে ঢোকানো হয়। তবে কারা তথ্য ফাঁস করছে তার হদিস করতে পারেনি তদন্তকারীরা।

জেরি চুন শিং লি ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিআইএ’র হয়ে কাজ করেছেন। ২০১২ সালে শুরু হওয়া এফবিআই’র একটি তদন্তের সূত্র ধরে তাকে আটক করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নিউ ইয়র্ক টাইমসের এক রিপোর্টে বলা হয় ২০০৭ সালে লি যখন সিআইএ ছেড়ে যান, তখন যারা তাকে চিনতেন তারা বলেছিলেন লি ক্যারিয়ার নিয়ে অসন্তুষ্ট হয়ে ওই সংস্থা ছেড়ে যান।

এদিকে শিং লির কাছ থেকে অন্তত দুইটি ডায়েরি উদ্ধার করা হয়েছে। ডায়েরি দুটিতে সিআইএর গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম ও পূর্ণাঙ্গ ঠিকানা পাওয়া গেছে। এছাড়া ওই ডায়েরিতে মার্কিন সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামের তালিকা পাওয়া গেছে বলেও জানা গেছে। মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, এফবিআই এজেন্ট হাওয়াইয় ও ভার্জিনিয়াতে তার হোটেল রুমে তল্লাশি চালিয়ে গোপন রেকর্ডসহ দুটি বই খুঁজে পায়। এসব বইয়ে হাতে লেখা বিস্তারিত নোট ছিলো। তাতে লেখা ছিলো পরিবর্তিত সিআইএ কর্মী আর সম্পদের আসল নাম আর ফোন নম্বর।

সুত্র: নিউইয়র্ক টাইমস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি