ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জন্ম বিরোধিকরণ প্ল্যান্ট নির্মাণকারীর বিরুদ্ধে মামলা করবে নারী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ১৪ আগস্ট ২০১৮

জন্ম বিরোধিকরণ প্ল্যান্ট নির্মাণকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়েরের হুমকি দিয়েছেন এক নারী। বায়ের নির্মিত এমন এক প্ল্যান্ট স্থাপনের পর স্বাস্থ্যজনিত সমস্যার মুখোমুখি হওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ান এক নারী।

অস্ট্রেলিয়ান ঐ নারী ছাড়াও প্ল্যান্টটির ব্যবহারকারী বিশ্বব্যাপী বেশ কয়েকজন নারী বায়েরের বিরুদ্ধে একই ধরণের অভিযোগ করেছেন। ফলে অস্ট্রেলিয়া ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো দেশেও জার্মান ভিত্তিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এধরনের প্ল্যান্ট নারীর শরীরে প্রবেশের মাধ্যমে গর্ভধারণ প্রতিরোধ করা হয়। প্ল্যান্টটির ব্যবহারকারীরা তাদের শরীরে দীর্ঘস্থায়ী ব্যথাসহ বিভিন্ন ধরণের প্বার্শপ্রতিক্রিয়ার অভিযোগ তুলেছেন। তবে বায়ের বলছে, তাদের এই প্ল্যান্টটি সম্পূর্ণ নিরাপদ।

গত জুলাইতে, যুক্তরাষ্ট্রে প্ল্যান্টটির বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও অন্যান্য দেশেও প্ল্যান্টটির বিক্রি বন্ধ করেছে খোদ বায়ের। তবে এর জন্য ব্যবসায়িক কারণ দেখিয়েছে প্রতিষ্ঠানটি। গত জুলাইতে এক বিবৃতিতে বায়ের জানায়, “পণ্যের নিরাপত্তা এবং কার্যকারিতা বজায় রাখতে আমরা সর্বত্র কাজ করে যাই। বিভিন্ন গবেষণার মাধ্যমে আমরা এগুলো নিশ্চিত করি”।

অস্ট্রেলিয়ান নারীর দায়ের করা মামলার কৌসুলী ল ফার্ম স্লটার অ্যান্ড গর্ডন জানায়, এই মামলার মাধ্যমে পরীক্ষা করা হবে যে, ২০১০ সাল থেকে দেশটিতে যেসব প্ল্যান্ট বিক্রি হয়েছে তার সবগুলোই শুরু থেকেই ত্রুটিযুক্ত ছিল কী না। প্রতিষ্ঠানটির আইনজীবী ইবনী বিরচাল জানান, “যেসব নারী প্ল্যান্টটির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ক্ষেত্রে ক্ষতির পরিমাণ ছিলো সত্যিই উদ্বেগজনক”।

প্ল্যান্টির বিরুদ্ধে অভিযোগকারী এক অস্ট্রেলিয়ান নারী তানিয়া ডেভিডসন বলেন, তিনি প্ল্যান্টির ফলে নানান প্বার্শপ্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছেন। এরমধ্যে প্রায় ৮ বছর যাবত শারীরিক ব্যথা এবং স্মৃতিভ্রমের মতো রোগে আক্রান্ত হয়েছেন তিনি। গতকাল সোমবার এক বক্তব্যে তিনি বলেন, “প্রতিদিন সকালে আবছা চৈতন্য নিয়ে আমার ঘুম ভাঙ্গতো। প্রতিদিনকার জিনিসপত্রের নামসহ আমি ভুলে যেতাম। অনেক কিছু মনে করতে আমার অনেক কষ্ট হতো”।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি