ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জাতীয়তাবাদ-বিচ্ছিন্নতাবাদ বিশ্বের জন্য হুমকি: ম্যাঁক্রো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫১, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫২, ২৬ এপ্রিল ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ কট্টর সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া ভাষণে ফ্রান্সের ম্যাঁক্রো জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের সমালোচনা করে বলেন, এ ধরনের নীতি বৈশ্বিক সমৃদ্ধির জন্য হুমকি।

ম্যাঁক্রো বলেন, ভয় থেকে বাঁচতে বিচ্ছিন্নতাবাদ ও জাতীয়তাবাদ সাময়িকভাবে কাজে লাগতে পারে। তবে বিশ্বের জন্য দরজা বন্ধ করে দিলে ভয়-সন্ত্রাসের বিকাশ বন্ধ হবে না। এর ফলে নাগরিকদের ভয়ভীতি নিভে যাবে না, বরং আরো স্ফুলিঙ্গ আকারে আসতে পারে।

তিনি আরও বলেন, ‘আমরা কখনো কট্টর জাতীয়তাবাদকে প্রশ্রয় দিব না। বিশ্বের অগ্রগতিতে কট্টর জাতীয়তাবাদ বাধা হিসেবে কাজ করে’। এর আগে ইউরোপীয় কমিশনে দেওয়া ভাষণেও ম্যঁক্রো জাতীয়তাবাদের সমালোচনা করেন। তিনি বলেন, ইউরোপের অনেক দেশ কট্টর জাতীয়তাবাদের দিকে ঝুঁকছ, যা বিশ্বের জন্য চরম হুমকি।

কংগ্রেসে দেওয়া ভাষণে ম্যঁক্রো বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে বহুপাক্ষীক সম্পর্কের ধারা সৃষ্টি করেছে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় এ ধারা আরও বেশি প্রয়োজন। এদিকে বহুপাক্ষীকতার গুরুত্ব বুঝিয়ে ম্যাঁক্রো বলেন, পশ্চিমা শক্তি যদি কট্টর জাতীয়তাবাদের নীতি ঠেকাতে না পারে তাহলে জাতিসংঘ ও ন্যাটোর উদ্যোগ মুখ থুবড়ে পড়বে। ফরাসি নেতা আরও বলেন, ‘চরম জাতীয়তাবাদের যে কাজ সহিংস হওয়া, তা আমরা হতে দেবো না। আরো সমৃদ্ধির আশা থাকা এই পৃথিবীকে আমরা অস্থির হতে দেবো না।’

এদিকে ইরান ও পরিবেশ ইস্যুতে ট্রাম্পের সঙ্গে তার দ্বিমতের কথা উল্লেখ করে তিনি বলেন, বেশ কয়েকটি ইস্যুতে আমাদের আলোচনার দরকার রয়েছে। আমরা মনে করি আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করতে হবে। এর আগে কংগ্রেসে গ্রেসে তাঁকে তিন মিনিটের স্ট্যান্ডিং ওভেশন (দাঁড়িয়ে সম্মান জানানো) দেওয়া হয়।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি