ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জিম্বাবুয়ের সেনা হস্তক্ষেপ বৈধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩০, ২৬ নভেম্বর ২০১৭

ক্ষমতা গ্রহণের একদিনের মাথায় সেনাবাহিনীর অসাংবিধানিক হস্তক্ষেপকে বৈধতা পাইয়ে দিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া। দেশটির আদালতের মাধ্যমে এ  বৈধতা পাইয়ে দেন তিনি, এমন অভিযোগ উঠেছে সবমহলে।

গত শনিবার জিম্বাবুয়ের সর্বোচ্চ আদালত দেশটির সেনাবাহিনীর নেতৃত্বে মুগাবের অপসারণকে বৈধতা দিয়েছে। এই রায়কে কেন্দ্র করে দেশটির বিচার বিভাগের স্বাধীনতায় নতুন প্রশাসন হস্তক্ষেপ করছে বলে উদ্বেগ দেখা দিয়েছে।

সেনাবাহিনীকে দায়মুক্তি পাইয়ে দেওয়ার চুক্তি ছিল নানগাওয়ার এমন অভিযোগ উঠেছে চারদিক থেকে। তবে আদালত বলছে, ‘সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ঘনিষ্ঠদের ক্ষমতা দখল ঠেকানোর জন্য জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনী যে পদক্ষেপ গ্রহণ করেছে তা সাংবিধানিক।

উল্লেখ্য, জিম্বাবুয়েতে রাজনৈতিক অস্থিরতা দেখা দিলে সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে দেশটির সেনাবাহিনী। ওই সময় সেনাবাহিনীর তরফ থেকে বলা হয়, তাদের অভিযান মুগাবের বিরুদ্ধে নয়, বরং তাকে ঘিরে থাকা ‘অপরাধী চক্রকে’ পাকড়াও করার জন্য। কিন্তু পরে মুগাবেকে পদত্যাগে বাধ্য করা হয়।

রাষ্ট্রীয় টেলিভিশন জেডবিসি জানায়, মুগাবের ঘনিষ্ঠদের ক্ষমতা দখল ঠেকাতে জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনীর অভিযানকে বৈধতা দিয়েছে আদালত।

সূত্র:  এএফপি

এমজে/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি