ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

তরুণদের চলচিত্র নিয়ে সেপ্টেম্বরে আন্তর্জাতিক উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৭, ১৮ আগস্ট ২০১৮

তরুণ নির্মাতাদের চলচিত্র নিয়ে বাংলাদেশের রংপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক চলচিত্র উৎসব। ‘লেটস সিনেমা!’স্লোগানে আর ‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর’ শিরোনামে এই চলচিত্র উৎসব আয়োজিত হবে আগামী সেপ্টেম্বর মাসে।

এ উৎসবে দেশ-বিদেশের অর্ধশতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। এতে বেশিরভাগ নির্মাতাই উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা। চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’র আয়োজনে ২৭-২৯ সেপ্টেম্বর বিশ্ব চলচ্চিত্রের তরুণ নির্মাতাদের এই আসর বসবে শহরের টাউন হলে।

উৎসব আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে এখন পর্যন্ত জমা পড়েছে বিশ্বের ১০১ টি দেশের তরুণদের নির্মিত এক ২৭০ টি চলচ্চিত্র। ২৯ সেপ্টেম্বর সমাপনী দিনে বিচারকের রায়ে পুরস্কারপ্রাপ্ত সেরা পাঁচটি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হবে।

এই উৎসবে আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রখ্যাত নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ ও আলোচিত নির্মাতা মেহেদী হাসান।

উৎসবের প্রযোজক ও তরুণ নির্মাতা হেমন্ত সাদীক জানান, “এই উৎসব থেকে বাংলা তথা ভারতীয় উপমহাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ হীরালাল সেন এর নামে একটি পুরস্কারের প্রবর্তন করতে যাচ্ছে গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, বাংলাদেশ এর আয়োজক কমিটি। এবার বাংলাদেশি তরুণদের ৮৩ টি চলচ্চিত্র জমা পড়েছে ‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে। এই বিভাগের বিচারক হিসেবে আছেন ‘ভুবন মাঝি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও নির্মাতা জসীম আহমেদ”।

“এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন নির্মাতা প্রসূন রহমান, নির্মাতা ও জাতীয় পুরস্কারজয়ী চিত্রনাট্যকার অনম বিশ্বাস, প্রযোজক আরিফুর রহমান”-বলেন হেমন্ত সাদীক।

সিনেমা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, “লক্ষীপুরে সফলভাবে একটি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশ এর দ্বিতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে এই চলচ্চিত্র সংসদের”।

প্রতিযোগিতার বাইরে এই সময়ের আলোচিত দশটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে ‘আমন্ত্রিত চলচ্চিত্র বিভাগে’।

উৎসবসূচী ও অন্যান্য তথ্যাদি পাওয়া যাবে cinemabangladesh.weebly.com এই সাইটে। কর্মশালায় অংশগ্রহণের জন্য আবেদনে শেষ তারিখ ২৫ আগস্ট। অনলাইনে আবেদন পত্র পাঠাতে হবে এই ই-মেইল ঠিকানায়- cinemabangladesh@gmail.com

কর্মশালায় অংশ নিতে বা উৎসবের চলচ্চিত্র দেখতে কোন ফি দরকার হবে না বলে জানান ফেস্টিভাল প্রোগ্রামার এবং তরুণ পরিচালক আনন্দ কুটুম।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি