ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দূতাবাসের সাহায্যে পারমাণবিক প্রযুক্তি পাচ্ছে উ. কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৫, ৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০০, ৫ ফেব্রুয়ারি ২০১৮

জার্মানির বার্লিনে থাকা উত্তর কোরিয়ার দূতাবাসকে কাজে লাগিয়ে পারমাণবিক প্রযুক্তি পাচ্ছে উত্তর কোরিয়া। সম্প্রতি দেশটির বিরুদ্ধে এমন অভিযোগ আনেন জার্মানির গোয়েন্দা প্রধান। প্রবল আন্তর্জাতিক বাঁধা সত্তেও পরমাণু ও পারমাণবিক বোমা তৈরির কাজ চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এ কর্মসূচির জন্য বিভিন্ন প্রযুক্তি পেতে তারা জার্মানিতে অবস্থিত দেশটির দূতাবাস ব্যবহার করছে।

তবে এসব কর্মকাণ্ডের বেশিরভাগই জার্মানির নিরাপত্তা বাহিনীগুলো নস্যাৎ করে দিয়েছে বলে দাবি করেছে দেশটির গোয়েন্দা সংস্থার প্রধান হ্যানস জর্জ। তবে ঠিক কী ধরনের প্রযুক্তি বা তথ্য এ দূতাবাসের মাধ্যমে তারা জড়ো করছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। তবে তাদের ধারণা দেশটিতে চলমান পারমাণবিক কর্মসূচির সাথে জড়িত কিছুই তারা সংগ্রহ করে থাকে।

আগামীকাল সোমবার প্রকাশিত হতে যাওয়া এনডিআর টেলিভিশনে এক সাক্ষাৎকারে হ্যান্স বলেন, “আমার লক্ষ্য করেছি যে, বার্লিনে উত্তর কোরিয়ার দূতাবাসে সাম্প্রতিক সময়ে ক্রয়ের পরিমাণ বেড়ে গেছে”।

“আমরা যখন এ ধরনের কিছু দেখি তখন সেগুলো রুখে দেওয়ার চেষ্টা করি। তবে নিশ্চিত করে বলতে পারছি না যে, আমরা তাদের সকল চেষ্টাই প্রতিহত করতে পেরেছি”।

গত শুক্রবার এক প্রতিবেদনে জাতিসংঘ জানায়, উত্তর কোরিয়ার বিভিন্ন পণ্যের ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সেগুলো বিশ্ব বাজারে বিক্রি করছে দেশটি। আর তা দিয়ে যে আয় হচ্ছে সেই অর্থ দিয়েই পারমাণবিক বোমার বিভিন্ন যন্ত্রপাতি ও প্রযুক্তি কিনছে উত্তর কোরিয়া। গত বছর এ অর্থের পরিমাণ ২০০ মিলিয়ন মার্কিন ডলার ছিল বলেও জানায় জাতিসংঘ।

তবে জার্মান এই গোয়েন্দা প্রধানের বক্তব্যের বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া দেখায়নি উত্তর কোরিয়া।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি