ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নবাবগঞ্জে চলছে পৌষ সংক্রান্তি মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৩, ১৫ জানুয়ারি ২০১৮

বাঙালীর সংস্কৃতিতে বারো মাসে তের পার্বণের একটি পার্বণ হলো পৌষ সংক্রান্তি। বাঙালীর সংস্কৃতিতে এটি একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। তাই এই দিনটিকে ঘীরে আবহমান গ্রাম বাংলা ও শহুরের সংস্কৃতিমনা মানুষ এই দিনটিকে  বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিশেষ ভাবে পালন করে থাকে।

দিনটিকে ঘীরে আয়োজন করা হয় পিঠাপুলি, ঘুড়ি উড়ানো, গুরুর রশি খেলা ও গ্রাম্যমেলা। যা বাঙালীদের মধ্যে এক অটুট মেল বন্ধনের সৃষ্টি করে। শুধু তাই নয় এই দিনটিতে বিশেষ করে গ্রামের বিবাহিত মেয়েরা শশুরবাড়ি থেকে বাবার বাড়িতে যায় এই উৎসব পালন করতে।

এমনই এক আয়োজন হয়ে গেল রোববার ঢাকার নবাবগঞ্জ উপজেলার যন্ত্রাইল ইউনিয়নের চন্দ্রখোলা গ্রামে। আর এই মনোমুগ্ধকর আয়োজন দেখতে নবাবগঞ্চ উপজেলাই নয় তার আশপাশের অন্ত তিনটি উপজেলার অন্তত ৩৫ হাজার লোক এসেছিল এই আয়োজন দেখতে। দিনটিকে ঘীরে চারদিন ব্যাপি শুরু হয়েছে গ্রাম্য মেলা। যেন প্রকৃত জানান দির বাঙালীর হ্রুদয় থেকে হারিয়ে জায়নি গ্রামের ইতিহাস আর এতিহ্য।  এ ব্যাপারে

কথা হয় শোল্লা ইউনিয়নের স্কুল শিক্ষক জাহিদুল ইসলামের সাথে তিনি জানান, এই মেলাকে ঘীরে আশপাশের বাড়ির বিবাহিত অনেক মেয়েরা বাবার বাড়িতে আশে মেলাকে উপভোগ করতে। এটা যেন তাদের মন ও মানসিকতাকে এক ফ্রেমে বন্দি করেছে। সত্যি এই মেলা আমাদের এলাকার জন্য অত্যান্ত গৌরব বহন করে। তিনি বলেন এই মেলাকে ঘীরে বাড়িতে বাড়িতে পিঠা বানানোর ধুম পরে যায়। এছাড়া চন্দ্রখোলা গ্রামের বয়জোষ্ঠ আব্দুল গনি মিয়া বলেন পৌষ সংক্রান্তির মেলাতে গরুর রশি ছেড়া প্রতিযোগীতা আমাদের খুবই আনন্দ দেয় যা বুঝাইয়া বলা যাইবোনা বাবা। তাই এই সংস্কৃতিকে টিকিয়ে রাখতে এই মেলা যাতে আরো ভালভাবে উদযাপন করা যায় সে ব্যাপারে সবাইকে আরো সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়ার দাবি এলাকাবাসির।

 

আর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি