ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নিসর্গবিদ দ্বিজেন শর্মা আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৭, ১৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০১৭

নিসর্গবিদ লেখক দ্বিজেন শর্মা মারা গেছেনবৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৫০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

ফুসফুসে সংক্রমণে ভুগছিলেন দ্বিজেন শর্মা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৮ বছর ৷ গত ২৩ জুলাই রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। ২৯ জুলাই হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউতে) নেওয়া হয়। গত বুধবার সেখান থেকে তাঁকে রাজধানীর স্কয়ার হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় ৷

প্রকৃতিবিষয়ক সংগঠন তরুপল্লবের সাধারণ সম্পাদক মোকাররম হোসেন গণমাধ্যমকে বলেন, দ্বিজেন শর্মার মেয়ে শ্রেয়সী শর্মা লন্ডনে অবস্থান করছেন। তিনি দেশে ফিরলে পরবর্তী আনুষ্ঠানিকতার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁর শেষ ইচ্ছা ছিলো তাঁকে যেন দাহ না করে সিলেটের বড়লেখায় গ্রামের বাড়িতে সমাহিত করা হয়। আপাতত মরদেহ স্কয়ার হাসপাতালের হিমঘরে থাকবে।

১৯২৯ সালের ২৯ মে সিলেটের বড়লেখা থানার শিমুলিয়া গ্রামে কবিরাজ চন্দ্রকাণ্ড শর্মা ও সমাজসেবী মগ্নময়ী দেবীর ঘরে জন্ম নেন দ্বিজেন শর্মা৷

দ্বিজেন শর্মার লেখা বইয়ের মধ্যে রয়েছে- ‘সপুষ্পক উদ্ভিদের শ্রেণীবিন্যাস’, ‘ফুলগুলি যেন কথা’, ‘গাছের কথা ফুলের কথা’, ‘এমি নামের দুরন্ত মেয়েটি’, ‘নিসর্গ নির্মাণ ও নান্দনিক ভাবনা’, ‘সমাজতন্ত্রে বসবাস’, ‘জীবনের শেষ নেই’, ‘বিজ্ঞান ও শিক্ষা : দায়বদ্ধতার নিরিখ’, ‘ডারউইন ও প্রজাতির উৎপত্তি’, ‘বিগল যাত্রীর ভ্রমণ কথা’, ‘গহন কোন বনের ধারে’, ‘হিমালয়ের উদ্ভিদরাজ্যে ডালটন হুকার’, ‘বাংলার বৃক্ষ’ ইত্যাদি।

১৯৬০ সালে বরিশালে দেবী চক্রবতীকে বিয়ে করেন দ্বিজেন। ছেলে ডা. সুমিত শর্মা ও কন্যা শ্রেয়সী শর্মা। ড. দেবী শর্মা ঢাকার সেন্ট্রাল উইমেনস কলেজের দর্শনের সাবেক অধ্যাপিকা।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি