ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৮, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৩৯, ১৪ জানুয়ারি ২০১৮

তৈরি পোশাকশিল্প শ্রমিকদের জন্যে মজুরি বোর্ড ঘোষণা করেছে সরকার। আগামী ৬ মাসের মধ্যে এই বোর্ড বাজারমূল্য ও অন্যান্য জিনিসপত্রের দর যাচাই করে শ্রমিকদের ন্যুনতম মজুরি ঠিক করবেন বলে জানা গেছে। আর আগামী ডিসেম্বরের মধ্যেই শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণ করে তা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থানবিষয়ক প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু।

রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি বলেন, সরকার শ্রমিকদের স্বার্থে এই বোর্ড গঠন করেছে। এখন এই বোর্ড বাজারমূল্য ও অন্যান্য জিনিসপত্রের দর যাচাই করে শ্রমিকদের বেতন নির্ধারণ করে সরকারের কাছে সুপারিশ করবে। তাদের সুপারিশ অনুযায়ী আগামী ডিসেম্বরের মধ্যে নিম্নতম মজুরি নির্ধারণ করে তা ঘোষণা করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, নতুন মজুরি বোর্ডে মালিকপক্ষের প্রতিনিধি থাকবেন সিদ্দিকুর রহমান এবং শ্রমিকপক্ষের প্রতিনিধি হিসেবে থাকবেন শামসুন্নাহার ভূইয়া। বোর্ডের স্থায়ী সদস্য থাকছেন সাবেক জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম। এছাড়া বোর্ডের অন্যান্য সদস্যদের মধ্যে আছেন-মালিকপক্ষের প্রতিনিধি কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিকপক্ষের প্রতিনিধি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু। অন্যদিকে কমিটির নিরপেক্ষ সদস্য হিসেবে থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বিজিএমই-এর সাবেক সভাপতি ও হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, বিজিএমইএ ভাইস প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান।

উল্লেখ্য, ২০১৩ সালে সর্বশেষ পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করে সরকার। সে সময় পোশাক শ্রমিকদের নিম্নতম মজুরি ঘোষণা করা হয়েছিল ৫ হাজার ৩০০ টাকা। শ্রম-আইন অনুযায়ী ৫ বছর পর পর শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করার কথা রয়েছে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি