ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিচার ও নির্বাহী বিভাগকে যার যার দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২৮ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৯:৩৩, ২৮ এপ্রিল ২০১৭

ক্ষমতা না দেখিয়ে আইন, বিচার ও নির্বাহী বিভাগকে যার যার দায়িত্ব যথাযথভাবে পালনের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, বিচারক ও আইনজীবীদের মানবিকতা ও সেবার মনোভাবই বিচারপ্রার্থীদের ভোগান্তি কমাতে পারে। শুক্রবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা দিবসের অনুষ্ঠানে তিনি আরো বলেন, জনগণের অধিকার রক্ষা ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় সব ব্যবস্থা-ই নিচ্ছে সরকার।
জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি জানান, ২০০৯ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৮ বছরে সোয়া ২ লাখ নারী, শিশু ও পুরুষকে সরকারি খরচে আইনি সহায়তা দেয়া হয়েছে। নিষ্পত্তি হয়েছে সাড়ে ৪৬ হাজার মামলা।
তবে, নিম্ন আদালতে বিচারক নিয়োগ বন্ধ রেখে বিএনপি-জামায়াত সরকার মামলা জটের সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠায় আন্তরিক আওয়ামী লীগ সরকার। তথ্যপ্রযুক্তি প্রয়োগের মাধ্যমে বিচারিক কার্যক্রম গতিশীল করার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।
জনগণের অধিকার রক্ষা ও ন্যায় বিচারের স্বার্থে আইন, বিচার ও নির্বাহী বিভাগকে আরো আন্তরিকতার সঙ্গে কাজ করার আহবান জানান প্রধানমন্ত্রী। নিজেদের মধ্যে ক্ষমতার প্রতিযোগিতা এড়ানোর তাগিদ দেন তিনি।
শুধু আইনি সহায়তাই নয়, জেলা লিগ্যাল এইড অফিসগুলোকে বিকল্প বিরোধ-নিষ্পত্তির কেন্দ্রস্থলে রূপ দেয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

https://youtu.be/6PjWF7FAZYE


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি