ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিরোধিতা না করে নিজেরা সিনেমা বানান: শাকিব খান

আউয়াল চৌধুরী

প্রকাশিত : ২০:২৩, ২৯ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:৩৫, ১৭ জুন ২০২১

ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান। অভিনয় দিয়ে প্রায় এক দশক ধরে দর্শকদের মাতিয়ে রেখেছেন তিনি। তাই তাকে খেতাব দেওয়া হয়েছে ‘ঢালিউড কিং খান’ হিসেবে। বর্তমানে তিনি সমানতালে কাজ করে যাচ্ছেন দুই বাংলায়। ইতিমধ্যে পশ্চিমভঙ্গেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছেন। ২৮ মার্চ বুধবার শাকিব খানের জন্মদিন। এ দিনটি ঘরোয়াভাবে ঢাকার একটি অভিজাত হোটেলে কেক কেটে নিজের ইউটিউব চ্যানেল প্রকাশের মাধ্যমে পালন করেন। সেখানে কথা হয় এই ঢালিউড সুপারস্টার এর সঙ্গে। সাক্ষাৎকার লিখেছেন আউয়াল চৌধুরী।  

ইটিভি অনলাইন: জন্মদিন কেমন কাটছে?    

শাকিব খান: অত্যন্ত আনন্দের মধ্যে দিয়ে যাচ্ছে। খুব ভালো লাগছে। পরিচিত অপরিচিত সবাই উইশ করছে। অনেকে ম্যাসেজ পাঠিয়েছে। অনেকে ফোন করেছে। শুটিং স্পটে যারা ছিল সবাই খুব আনন্দ করেছে। সবমিলে অসংখ্যা মানুষ শুভেচ্ছা জানিয়েছে। এত মানুষের ভালোবাসা পেয়ে খুবই মুগ্ধ।   

ইটিভি অনলাইন: সর্ব প্রথম কে আপনাকে উইশ করেছে? বিশেষ কেউ কি?  

শাকিব খান: এটাতো বলতে পারছিনা। অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন। অসংখ্যা ম্যাসেজ এসেছে। ফোন এসেছে। কারও সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে কারও সঙ্গে হয়নি। এখন কার নাম বলবো। সবার কাছ থেকেই প্রচুর ভালোবাসা পেয়েছি।

ইটিভি অনলাইন: ছেলের সঙ্গে কথা হয়েছে? 

শাকিব খান:  না। সে সুযোগ হয়ে ওঠেনি। চট্টগ্রামে শুটিং নিয়েই ব্যস্ত সময় যাচ্ছে। সেখান থেকেই প্লেনে করে ঢাকায় এলাম। আর ছেলে তো এখনো কথা বলতে পারে না। 

ইটিভি অনলাইন: চলচ্চিত্র নিয়ে আপনার পরিকল্পনা কি?

শাকিব খান:  আমি চাই বাংলা চলচ্চিত্র এগিয়ে যাক। সে জন্য সবাইকে নিয়ে মিলে মিশে একসঙ্গে কাজ করতে চাই। শিগগিরই শাকিব খান ফিল্মস থেকে প্রযোজনা শুরু করবো। আমার প্রযোজনা সংস্থা থেকে বড় বাজেটের ছবি করতে চাই। নতুন পুরাতন সব মানুষকে নিয়ে একসঙ্গে কাজ করবো। এই প্রজন্মের যেসব ডিরেক্টর আছে তাদেরকে নিয়ে কাজ করতে চাই। আবার পুরাতন যারা আছেন তাদেরকে নিয়েও কাজ করার ইচ্ছা। সব মিলে সবাইকে নিয়ে ভালো ছবি নির্মাণ করতে চাই।

ইটিভি অনলাইন: কেমন বাজেটের ছবি বানাবেন?

শাকিব খান:  অবশ্যই বড় বাজেটের ছবি হবে। একটি সিনেমা করতে গিয়ে যা প্রয়োজন সবই করা হবে। তাছাড়া এখন মানুষের রুচিরও পরিবর্তন হয়েছে। ভালো কিছু না হলে মানুষ এখন ছবি দেখবে না। কম বাজেট দিয়ে ভালো ছবি করা যায় না। চাইলেও ভালো কিছু হয় না। বাজেট একটা ফ্যাক্ট। অনেকে লো বাজেটে ছবি তৈরি করে বলে টাকা ওঠে নাই। লস হয়েছে। এখন বাজেট কম হলে অ্যারেজমেন্টতো ভালো হবে না। ছবিতে যা প্রয়োজন সেটা আসবে না। ভালো বাজেট নিয়ে নামলে ভালো গল্প হলে অবশ্যই দর্শক ছবি দেখবে। ইতিমধ্যে কয়েকটি ছবিতো বেশ ভালো করেছে। তবে পরিকল্পনা যখন করা হয় তখনই চিন্তা করতে হবে ছবিটির বাজেট কেমন হতে পারে। বাজেটের আলোকেই গল্প তৈরি করতে হবে। গল্প হলো বড় বাজেটের কিন্তু তৈরি হলো লো বাজেটে, তাহলে দর্শক ছবিটি কেন দেখবে। 

ইটিভি অনলাইন: আপনি কি যৌথ প্রযোজনায় ছবি নির্মাণে আগ্রহী?

শাকিব খান: অবশ্যই যৌথ প্রযোজনায় ছবি হবে। এপার ওপার দুই বাংলাকে নিয়েই সিনেমা তৈরি হবে। আমাদের সিনেমার মার্কেট অনেক বড়। এটাকে ছোট করে দেখার সুযোগ নেই। সুতরাং সব কিছু মাথায় রেখেই নির্মাণ করবো। দেশের কথা মাথায় রেখেই চলচ্চিত্র নির্মিত হবে। যৌথ প্রযোজনার যে নীতিমালা সেটাকে মেনেই চলচ্চিত্র নির্মাণ করা হবে।

ইটিভি অনলাইন: অনেকেই যৌথ প্রযোজনায় ছবি নির্মাণে বিরোধিতা করছে? কিভাবে দেখছেন?

শাকিব খান: যারা বিরোধিতা করছে তাদের উচিৎ নিজেদের ছবি বানানো। ছবি না বানিয়ে শুধু বিরোধিতা মোটেই কাম্য না। ছবি তৈরি করলে ইন্ডাস্ট্রি এগিয়ে যাবে। লোকজনের কর্মসংস্থান হবে। অনেকে আজিজ ভাই’র বিরোধীতা করে। আমি বলি তিনিতো সিনেমা বানাচ্ছেন। কোটি কোটি টাকা ইনভেস্ট করছেন। শিকারি, নবাব এর মতো ছবি বানিয়েছেন। ছবিতো অন্তত বানাচ্ছেন। আপনারাও বানান। আপনাদের কোনো প্রশ্ন থাকলে সেটা সুন্দর করে বলেন যে, এই জায়গায় প্রবলেম আছে বা এই জায়গাটা সংশোধন করতে হবে। তাই আমি বলবো বিরোধিতার জন্য বিরোধিতা না করে সবার ভালো ভালো ছবি নির্মাণ করা দরকার। তাহলেই বাংলা চলচ্চিত্র এগিয়ে যাবে। সবাইকে নিয়েই আমরা কাজ করতে চাই। সবার সহযোগিতায় চলচ্চিত্রকে সামনের দিকে এগিয়ে নিতে চাই। 

ইটিভি অনলাইন: হঠাৎ আপনি ইউটিউব এর সঙ্গে যুক্ত হলেন, কেন?  

শাকিব খান:  ইউটিউব এ যুক্ত হওয়ার ইচ্ছা অনেক আগ থেকেই ছিল। কিন্তু নানা কারণে হয়ে ওঠেনি। যুগ পাল্টেছে। ডিজিটাল প্লাটফর্ম এর মধ্যে এখন ইউটিউব অন্যতম। সঠিক পরিকল্পা না থাকার কারণে আমাদের চলচ্চিত্রগুলো ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। আমার আরও আগে এর সঙ্গে যুক্ত হওয়া দরকার ছিল। চলচ্চিত্র সংরক্ষণেরও অন্যতম একটি জায়গা এখন ইউটিউব। তাছাড়া এখান থেকে আয় করারও সুযোগ রয়েছে। যা আয় হবে, ইচ্ছে করলে অসহায় মানুষদেরও দেওয়া যাবে। বঙ্গ অনেক বছর ধরে ইউটিউব নিয়ে কাজ করছে। তাদের সঙ্গে অনেক আগ থেকেই আমার যোগাযোগ। দর্শক বা ভক্ত শ্রেণী যারা আছে, যারা আমাকে ভালোবাসে তারা ‘শাকিব খান অফিসিয়াল’ থেকে সবকিছু দেখতে পাবে। অনেকে নামে বেনামে অপপ্রচার চালায় এক্ষেত্রে দর্শক এই চ্যানেলের মাধ্যমে সঠিক তথ্যটি পাবে। এই চ্যানেলে আমার অভিনীত চলচ্চিত্রগুলোর অডিও, ভিডিও, গান, ট্রেলার, প্রমো, বিহাইন্ড দা সিন সহ ছায়াছবির বিভিন্ন প্রচার মূলক ভিডিও অডিও ক্লিপ এই চ্যানেলে নিয়মিত প্রকাশ করা হবে।

ইটিভি অনলাইন: বর্তমান ব্যস্ততা কি নিয়ে?  

শাকিব খান: ব্যস্ততাতো আছেই। অনেকগুলো ছবিতে কাজ চলছে আবার কিছু আছে মুক্তির অপেক্ষায়। সামনে চালবাজ ছবিটি রিলিজ হবে। এখন শুটিং চলছে ‘সুপারহিরো’ ছবির। এর আগে অস্ট্রেলিয়ায় এর শুটিং হয়েছে। বর্তমানে চট্টগ্রামে শুটিং চলছে। আছে ‘নোলক’। কলকাতায় শুটিং করে এলাম ‘ভাইজান এল রে’ এভাবে অনেকগুলো ছবিতেই কাজ চলছে।     

ইটিভি অনলাইন: জন্মদিনে ভক্তদের জন্য যদি কিছু বলেন?

শাকিব খান: জন্মদিনে আমাকে অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন এ জন্য সবার কাছে কৃতজ্ঞ। আর যারা দূরে রয়েছেন তাদের জন্য আমার ভালোবাসা। যতদিন আপনাদের ভালোবাসা থাকবে তত দিন শাকিব খান থাকবে। এখন থেকে ইউটিউব চ্যানেল এর মাধ্যমে সবাই সব কিছু জানার বা দেখার সুযোগ পাবেন। আরও ভালো ভালো কাজ করতে চাই এ জন্য সবাই দোওয়া করবেন। এই শুভ সূচনার মধ্য দিয়ে সবাইকে নিয়ে নতুন করে পথ চলতে চাই।       

এসি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি