ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

যথাযথ মর্যাদায় রাবিতে জাতীয় শোক দিবস পালিত হচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ১৫ আগস্ট ২০১৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বুধবার দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষক-শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করে শোক র‌্যালি বের করেন। শোক র‌্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারা। পরে আবাসিক হল, বিভাগ, ইনস্টিটিউশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক স্বেচ্ছাসেবী সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করে। এরপর শহীদ মিনার মুক্তমঞ্চে শোক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময়  উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল আরিফ, রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা এনে দিলেন আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী ও পাকিস্তানি হানাদার বাহিনীর করাল গ্রাস থেকে। পাক হানাদার বাহিনীর পরাজয়ের আক্রোশ থেকে এদেশের রাজাকারদের সহয়তায় জাতির পিতাকে হত্যা করলেও তার আদর্শকে বাংলার মাটি থেকে কেউ হত্যা করতে পারবে না।’

তিনি আরও বলেন, ‘বর্তমান যুব সমাজকে ভুল তথ্য দিয়ে দমিয়ে রাখতে পারবে না। তারা বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে গড়া। তারা বিচার করতে পারে কোনটা সত্যের রাজনীতি আর কোনটা মিথ্যার।’

এছাড়া সকাল নয়টায় শেখ রাসেল মডেল স্কুল ও সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয় স্কুলে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এদিন জোহর নামাজ শেষে কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল এবং সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সন্ধ্যা সাতটায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে বঙ্গবন্ধুর ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি