ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রথযাত্রা থেকে সম্প্রীতি রক্ষার আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৬, ২৫ জুন ২০১৭ | আপডেট: ১৯:৩৬, ২৫ জুন ২০১৭

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব হয়েছে। নানা আনুষ্ঠানিকতার পর আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন থেকে বের হয় রথযাত্রা। উৎসব থেকে জগতের মঙ্গল আর সুখ সমৃদ্ধি কামনা করছেন ভক্তরা। সেইসাথে সৌহার্দ্য-সম্প্রীতিরও আহ্বান জানানো হয়েছে রথযাত্রা থেকে। 

বিশ্বমানবতার মঙ্গল ও শান্তি কামনায় যজ্ঞ ও বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের সূচনা করে স্বামীবাগের আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন।

ভক্তদের দর্শন দিতেই দেবালয় থেকে বের হয়ে আসেন জগন্নাথদেব।

সনাতন ধর্ম মতে, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। তাঁর অনুগ্রহ পেলে মুক্তিলাভ হয়। এ বিশ্বাস ধারণ করে রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন পূন্যার্থীরা।

কংসকে বধ করার পর ভগবান শ্রীকৃষ্ণ রথে চেপে বলরাম ও সুভদ্রাকে নিয়ে মথুরানগরী পরিভ্রমণ করেছিলেন। সেসময় ভগবানের দর্শন লাভের সৌভাগ্য লাভ করেছিলো মথুরাবাসী। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, আষাঢ় মাসের শুক্লপক্ষের এ তিথিতে বোন সুভদ্রা আর ভাই বলরামকে নিয়ে শ্রীকৃষ্ণ স্বরুপ হন পৃথিবীতে। তাই মুক্তিলাভের আশায় রথের রশি টানেন ভক্তরা।

ভক্তরা রথটি যায় ঢাকেশ্বরী মন্দিরে।

প্রতিবারের মতো এবারও দেশের সবচেয়ে বড় রথযাত্রা হয়েছে মানিকগঞ্জের ধামরাইয়ে। এছাড়া সারাদেশের বিভিন্ন মন্দির থেকে জগন্নাথের কৃপালাভের আশায় পূন্যার্থীরা বের করেন রথ। ৩ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে উৎসব।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি