ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাঙ্গামাটির ক্ষতিগ্রস্ত বাসিন্দারা অনেকেই এখনো আশ্রয়কেন্দ্রে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ২৩ জুন ২০১৭

পাহাড় ধসে রাঙ্গামাটির ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের অনেকেই এখনো অবস্থান করছেন আশ্রয়কেন্দ্রেই। কবে নাগাদ পুনর্বাসন হবে তা এখনো নিশ্চিত না হওয়ায়, স্বস্তি ফেরেনি তাদের মাঝে। এদিকে ক্ষতিগ্রস্ত রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক হালকা যান চলাচলের জন্য খুলে দেয়া হলেও, স্বাভাবিক হয়নি সেখানকার জনজীবন। নতুন করে পাহাড়ে কোন বসতি নির্মাণে কড়া নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন।

পাহাড় ধসে শতশত ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ায় ক্ষতিগ্রস্ত মানুষের ঠাঁই এখনো আশ্রয় কেন্দ্র। রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের হিসাবে ১৯টি আশ্রয়কেন্দ্রে প্রায় ২৯ শ’ মানুষ আছেন। সেনাবাহিনী আর প্রশাসনের সমন্বয়ে তাদের খাদ্য ও জরুরি চিকিৎসার বন্দোবস্ত হলেও, এখনো স্বাভাবিক জনজীবনে ফিরতে পারেনি তারা।

সরকারের পক্ষ থেকে কবে নাগাদ পুর্নবাসনের কাজ শুরু হবে, সে প্রতীক্ষায় ক্ষতিগ্রস্ত মানুষ।

এদিকে হালকা যানবাহনের জন্য রাঙ্গামাটি-চট্টগাম সড়ক খুলে দেয়া হলেও, ভারী যানবাহন চলাচলের উপযোগী হতে মাসখানেক সময় লাগবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

ঝুঁকিপূর্ণ অনেক জায়গার বাসিন্দাদের সরিয়ে নেয়ার পাশাপাশি, পাহাড়ের পাদদেশে যাতে নতুন করে বসতবাড়ি নির্মিত না হয়, সেজন্য কড়া নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

গেল ১৩ জুন ভারী বর্ষণে রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় পাহাড় ধসে ১শ’ ২০ জনের মৃত্যু হয়। আর কয়েকদিনে পুরো পার্বত্যাঞ্চলে নিহত হয় দেড় শতাধিক মানুষ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি