ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সিজিএস’র সেমিনারে বক্তারা

রাজনৈতিক সঙ্কট দূর করা জরুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৪, ১৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:১৭, ১৮ নভেম্বর ২০১৭

বাংলাদেশের রাজনৈতিক সঙ্কট দূর করা একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেয়া জরুরি হয়ে পড়েছে। সেন্টার ফর গর্ভনেন্স স্টাডিজের (সিজিএস) আয়োজনেবাংলাদেশের নতুন মধ্যবিত্ত, গণতন্ত্র ধর্মের প্রশ্ন শীর্ষক সেমিনারে বক্তরা দাবী জানান। শনিবার রাজধানীর বিআইআইএসএস মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি সরকার বিভাগের অধ্যাপক . আলী রিয়াজ।

বিশেষ অতিথি তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেন, সারা বিশ্বের নির্বাচনগুলোর দিকে লক্ষ্য করলে দেখা যাবে, বেশিরভাগ ক্ষেত্রে সংখ্যালঘিষ্ঠ ভোট পেয়ে রাজনৈতিক দলগুলো সরকার গঠন করছে। এতে করে সকল জনগণের সরকার হচ্ছে না। এ ধরণের সরকারের জন্য প্রয়োজন প্রতিনিধিত্বমূলক সরকার। সেটার জন্য প্রয়োজন রেফারেন্ডাম এবং আনুপাতিক হারে নির্বাচনের ব্যবস্থা থাকা। এতে করে গণতন্ত্র আরও অনেক পূর্ণতা পাবে। তিনি আরো বলেন, ধর্মনিরপেক্ষতা ও পুঁজিবাদ একত্রে ইউরোপে প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের এখানে এটা হয়নি। ইউরোপের অভিজ্ঞতা এখানে নকল করা সম্ভব ছিল না। আমাদের এখানে প্রকৃতপক্ষে কোনো ধর্মীয় সংস্কার হয়নি। এর ফলে ধর্মের বিষয়টি প্রাধান্য পাচ্ছে। তবে এ অবস্থান থেকে ধীরে ধীরে বেরিয়ে আসতে হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেন, আমাদের অর্থনীতি এগোচ্ছে। কিন্তু রাজনীতি একটু দূর্বল। বিশেষ করে ২০১৪ এর পরবর্তীতে মনে হচ্ছে এক ধরণের বিভাজন তৈরী হয়েছে। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থার দুটো দিক দেখতে পাচ্ছি। তবে আফ্রিকার বা ল্যাটিন আমেরিকার বাস্তবতার মধ্যে গুলিয়ে ফেলা ঠিক হবে না। অনেক জায়গায় দেখেছি বেসামরিক কর্তৃত্ববাদ দীর্ঘমেয়াদী অবস্থান গ্রহণ করতে পেরেছে। তারা এক ধরণের নাগরিকদের সম্মতি পেয়েছে। আমাদের এখানে বেসামরিক কর্তৃত্ববাদের অবস্থা তৈরি হলেও সরকার কিছুটা বৈধতার সঙ্কটে কিন্তু ভুগছে এবং সেখান থেকে একটা অস্থিরতার জায়গা আছে। তাছাড়া বর্তমান বাস্তবতা মধ্যবিত্ত রাজনীতি বিমুখ বলছি। এ কারণে বর্তমান ছাত্র বা সাধারণ মানুষের রাজনীতিতে অংশগ্রহণের অনীহা রয়েছে।

সিজিএস-এর নির্বাহী পরিচালক ও টেলিভিশন উপস্থাপক জিল্লুর রহমানের সঞ্চালনায় সেমিনারে আরও অংশ নেন সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক, বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সিজিএস-এর চেয়ারম্যান অধ্যাপক এম আতাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, গবেষক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, যুক্তরাষ্ট্রের ব্ল্যাকহিলস স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. আহরার আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম প্রমুখ।

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি