ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা নিধনে ফেসবুক প্রচারণা হয়েছে: জাকারবার্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫১, ৪ এপ্রিল ২০১৮

মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে দেশটিতে নেতিবাচকভাবে উপস্থাপনের জন্য ফেসবুক ব্যবহৃত হয়েছে বলে দায় স্বীকার করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। শুধু তাই নয়, রোহিঙ্গা নিধনে সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের উসকে দিতে একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ব্যবহার করা হয়েছে।

জাকারবার্গ আরও বলেন, রোহিঙ্গা-বিরোধী প্রচারণা চালাতে এবং ‘প্রকৃত সংকট উসকে দিতে’ ফেসবুককে ব্যবহার করার বিষয়টি তারা জানতে পেরেছেন। অনলাইন নিউজ সাইট ভক্স-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফেসবুকের প্রধান নির্বাহী জানান, রোহিঙ্গা মুসলমান এবং রাখাইন বৌদ্ধদের মধ্যে সংঘাত ছড়িয়ে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে কতটা ব্যবহার করা হয়েছে তা খুঁজে বের করতে প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে।

জাকারবার্গ বলেন, “আমি মনে করি, আমাদের প্রতিষ্ঠানে মিয়ানমার নিয়ে অনেক আলোচনা হয়েছে। আমার মনে আছে, এক শনিবারে আমি ফোন পাই এবং আমরা খুঁজে বের করি যে লোকজন সংবেদনশীল বার্তা ফেসবুক ম্যাসেঞ্জরের মাধ্যমে ছড়াচ্ছে।” এমনটি দুই পক্ষ থেকেই করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর হামলা চালালে নতুন করে ৭ লাখের বেশি রোহিঙ্গা প্রতিবেশী দেশ বাংলাদেশে পালিয়ে আসেন। ওই ফেসবুককে ব্যবহার করে রোহিঙ্গাদের বিরুদ্ধে বৌদ্ধদের লেলিয়ে দেয় একটি গোষ্ঠী, এমন অভিযোগ অনেক আগে থেকেই করে আসছিল সংশ্লিষ্টরা।

সূত্র: দ্য স্ট্রেইটস টাইমস (সিঙ্গাপুর)
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি