ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

লাশ জিম্মি না রাখার নির্দেশ হাইকোর্টের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৫, ২০ নভেম্বর ২০১৭

চিকিৎসার ব্যয় পরিশোধে ব্যর্থ দরিদ্র-অসহায়দের লাশ এখন থেকে হাসপাতালে জিম্মি রাখা যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এসব ব্যয় পরিশোধে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে একটি ফান্ড গঠনেরও  নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এ রায় দেন।

একইসঙ্গে এখন থেকে অস্বচ্ছল ব্যক্তির লাশ হাসপাতালগুলো জিম্মি না করতে স্বাস্থ্য অধিদফতরকে একটি সার্কুলার জারিরও নির্দেশ দেওয়া হয়েছে। আইনজীবী মনজিল মোরশেদের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উভয় পক্ষের শুনানি শেষে আদালত এই রায় দেন।

এর আগে ‘নবজাতকের লাশ হাসপাতালে রেখে চলে গেলেন বাবা-মা’ শিরোনামে ২০১২ সালের ১০ জুন একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হওয়ার পর মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এর পক্ষে রিটটি জারি করেন আইনজীবি মনজিল মোরশেদ।

রিটে বলা হয়,  ২০১২ সালের ৮ জুন সিটি হাসপাতালে নবজাতকের মৃত্যুর পর বিল পরিশোধ করতে না পারায় অভিভাবকের কাছে লাশ হস্তান্তরে অস্বীকৃতি জানায় মোহাম্মদপুরের সিটি হাসপাতাল।

এর আগে সিটি হাসপাতালে ওই শিশুর অভিভাবক ১৫ হাজার টাকা ক্যাশ দিয়ে শিশুটিকে ভর্তি করান। এর কয়েক দিন পর চিকিৎসাধীন অবস্থায় শিশুটির মৃত্যু হলে ওই অভিভাবককে আরও ২৬ হাজার টাকা বিল পরিশোধ করতে বলা হয়। কিন্তু অসচ্ছল ওই বাবা-মা বিল পরিশোধে ব্যর্থ হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটিকে নিজেদের জিম্মায় রেখে দেয়। পরে ওই বাবা-মা শিশুটিকে রেখেই হাসপাতাল ত্যাগ করেন।

বিষয়টি ওই দৈনিকে প্রকাশিত হলে, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ আদালতে রিট দাখিলের ওই পদক্ষেপ নেন। প্রাথমিক শুনানি শেষে ওই বছরের ১৪ জুন হাইকোর্ট রুল জারি করেন। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আজ সোমবার আদালত এই রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। অন্যদিকে সিটি হাসপাতালের পক্ষে ছিলেন আইনজীবী নাবিল আহসান।

এদিকে নবজাতকের মৃত্যুর পর অভিভাবকের কাছে দ্রুত লাশ হস্তান্তরে ব্যর্থতার ঘটনায় ওই হাসপাতালকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এই টাকা আঞ্জুমান মফিদুল ইসলামকে দেওয়ার জন্য আদালত নির্দেশ দেন। আইনজীবী মনজিল মোরসেদ রায়ের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি