ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শেষ হলো পেন্সিলের প্রথম বর্ষপূর্তি উৎসব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ১৬ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২৩:০২, ১৬ সেপ্টেম্বর ২০১৭

‘জীবনের যত রঙ’ স্লোগানে শিল্পকলা একাডেমিতে ‘পেন্সিল’ এর পাঁচ দিনব্যাপী উৎসবের সমাপনী দিন ছিল শনিবার। প্রথম বর্ষপূর্তি উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে উৎসবের আয়োজন করে সাহিত্যচর্চা বিষয়ক অনলাইন গ্রুপ ‘পেন্সিল’। গত ১২ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমির চিত্রশালা ৬ নং হলে উৎসব শুরু হয়।

শনিবার সমাপনী দিনে মনোরম সাংস্কৃতিক সন্ধ্যায় দর্শকদের জন্য গান পরিবেশন করেন পেন্সিলের সদস্য আসমা দেবযানী, মুজাহিদুল হক লেলিন, কিশোর ক্লাডিয়াস, সুস্মিতা মন্ডল, নাঈমা পারভীন অনামিকা এবং পেন্সিলের ব্যান্ড দল চান্দের গাড়ি। কবিতা আবৃত্তি করেন, শামসুর নাহার, নাঈমা পারভীন অনামিকা প্রমুখ।

অনবদ্য এই অনুষ্ঠানে সকল শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। বিশেষ করে শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শিশুদের আঁকা ছবির জন্য পেন্সিলের পক্ষ থেকে সার্টিফিকেট বিতরণ করা হয়। পাঁচদিনের এই আয়োজনে পেন্সিলের আলোকচিত্রীদের তোলা ছবি নিয়ে প্রদর্শনী করা হয়।

আয়োজন সম্পর্কে জানতে চাইলে পেন্সিলের উদ্যোক্তা ডা. এস এম নিয়াজ মাওলা জানান, উৎসবে পেন্সিল ও তার পরিবারের সদস্যদের আলোকচিত্র ও চিত্রকলা প্রদর্শনী ও সুবিধাবঞ্চিত শিশুদের আঁকা ছবি প্রদর্শনী হয়েছে। এছাড়া পেন্সিল সদস্যের কবিতা আবৃত্তি পরবর্তী সময়ে ‘তবু কবিতায় বলে দিয়েছি’ নামক অ্যালবাম আকারে প্রকাশিত হবে।

পেন্সিলের প্রতিষ্ঠা সম্পর্কে ডা. নিয়াজ জানান, আমরা কয়েকজন সমবয়সী বন্ধু, যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে পড়াশোনা করছি। সবার মনে প্রায়ই একটা চিন্তা আসতো যে আমরা সাহিত্য বা লেখালিখি বিষয়ক একটা গ্রুপ খুলবো। সে চিন্তা থেকেই ২০১৬ সালের ১২ই সেপ্টেম্বর রাতে ফেসবুকে একটি গ্রুপ চালু করা হয়। যেটি আমি ওপেন করেছিলাম। নাম দেয়া হয় ‘পেন্সিল’।

‘পেন্সিল’ নাম দেয়ার কারণ হলো, আমরা শৈশবে কিন্তু পেন্সিল দিয়েই লেখা শুরু করি, ভুল হলে আবার মুছে লিখি। এই পেইজে যারা লিখবেন তাদের লেখালিখির একটা হাতেখড়ি হবে। ভুল-ভ্রান্তি যাই হোক, কিছু একটা লেখা শুরু করা হবে। এর মাধ্যমে লেখালিখির অভ্যাসটা তৈরি করা, উৎসাহ পাওয়া। সেই চিন্তা থেকেই ‘পেন্সিল’ নাম দেয়া হয়।

পেন্সিলের সদস্য নাঈমা পারভীন অনামিকা একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, শিল্প সাহিত্য এখন বিলুপ্তপ্রায়। নতুন প্রজন্মের জন্য শিল্প সাহিত্যকে বাঁচিয়ে রাখতে পেন্সিল একটি দারুণ পদক্ষেপ।

পেন্সিলের ফেসবুক গ্রুপে দেশব্যাপী ত্রিশ হাজার সদস্য রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিল্পী হামিদুজ্জামান খান, অধ্যাপক, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি