ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

সাড়ে তিন লাখ শূন্য পদ পূরণে সরকারের উদ্যোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ২০ নভেম্বর ২০১৭ | আপডেট: ২২:১৬, ২০ নভেম্বর ২০১৭

সরকারি অফিস, মন্ত্রণালয় অধিদফতরসমূহে শূন্য পদ পূরণের লক্ষ্যে সরকার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। সোমবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে প্রতিমন্ত্রী কথা বলেন

ইসমাত আরা সাদেক বলেন, বর্তমানে দেশের সরকারি অফিস, মন্ত্রণালয় ও অধিদফতরসমূহে শূন্য পদ সংখ্যা তিন লাখ ৫৯ হাজার ২৬১টি।  গোলাম দস্তগীর গাজীর অপর এক লিখিত প্রশ্নের জবাবে ইসমাত আরা সাদেক বলেন, ১ম শ্রেণিতে (৯ম থেকে তদূর্ধ্ব) শূন্য পদের সংখ্যা ৪৮ হাজার ২৪৬টি, ২য় শ্রেণিতে (১০ থেকে ১২তম গ্রেড) শূন্য পদের সংখ্যা ৫৪ হাজার ২৯৪টি, ৩য় শ্রেণিতে (১৩ থেকে ১৭তম গ্রেড) শূন্য পদের সংখ্যা এক লাখ ৮২ হাজার ৭৩৭টি এবং ৪র্থ শ্রেণিতে (১৮ থেকে ২০তম গ্রেড) শূন্য পদের সংখ্যা ৭৩ হাজার ৯৮৪টি। মোট তিন লাখ ৫৮ হাজার ৫২৪টি পদ শূন্য রয়েছে।

সংসদে তিনি বলেন, শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৮ম, ৯ম ও ১০ থেকে ১২ম গ্রেডের শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ১৩ থেকে ২০ গ্রেডের (৩য় ও ৪র্থ শ্রেণী) পদে নিজ নিজ মন্ত্রণালয়, বিভাগ দপ্তর ও সংস্থা তাদের নিয়োগ বিধি অনুযায়ী নিয়োগ দিয়ে থাকে। সূত্র: বাসস।

 

আর/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি