ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০২৪

অধ্যাপক পান্না কায়সারের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮, ২৫ মে ২০২৩

বরেণ্য লেখক-গবেষক, বুদ্ধিজীবী, শিশু-কিশোর আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, সাংস্কৃতিক সংগঠক সাবেক সংসদ সদস্য অধ্যাপক পান্না কায়সারের ৭৩তম জন্মবার্ষিকী আজ।

একাত্তরের শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক, লেখক এবং রাজনীতিবিদ শহীদুল্লা কায়সারের স্ত্রী অধ্যাপক পান্না কায়সারের জন্ম ১৯৫০ সালের ২৫ মে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতকোত্তর এই শহীদজায়া শিক্ষকতা করেছেন বেগম বদরুন্নেসা কলেজে।

স্বাধীনতা সংগ্রামের উত্তাল সময়কালে শহীদুল্লাহ কায়সারের হাত ধরে শুরু করে তার প্রায় সাড়ে চার দশকের পথচলা আধুনিক সাহিত্যের সঙ্গে, বাঙালি সংস্কৃতি আর প্রগতিশীল রাজনীতির সঙ্গে।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর সন্ধ্যায় শহীদুল্লা কায়সারকে তাঁর বাসা থেকে ধরে নিয়ে যায় আলবদর বাহিনী। এরপর তিনি আর ফেরেননি। এরপর থেকে পান্না কায়সার একা হাতে মানুষ করেছেন তার দুই সন্তান শমী কায়সার এবং অমিতাভ কায়সারকে। টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী, নির্মাতা ও ই-কমার্স উদ্যোক্তা হিসাবে খ্যাতি পেয়েছেন শমী কায়সার।

স্বাধীনতার পর শুধু সংসার জীবনে আবদ্ধ না থেকে অধ্যাপক পান্না কায়সার দায়িত্ব নিয়েছেন এদেশের লাখো-কোটি শিশু- কিশোরকে সোনার মানুষে পরিণত করারও। মুক্তিযুদ্ধের চেতনায় লালিত দেশের বৃহত্তম শিশু-কিশোর সংগঠন 'খেলাঘর’র সভাপতিমণ্ডলীর সদস্য সেই ১৯৭৩ সাল থেকে। 

১৯৯২ সাল থেকে সংগঠনের সভাপতিমণ্ডলীর চেয়ারম্যানের দায়িত্বে আছেন অধ্যাপক পান্না কায়সার। ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতিও।

১৯৯৬-২০০১ সালের জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা, গল্প-উপন্যাস মিলিয়ে বেশ কয়েকটি সাড়া জাগানো গ্রন্থের রচয়িতা অধ্যাপক পান্না কায়সার। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় অবদান রাখায় ২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

অধ্যাপক পান্না কায়সারের জন্মদিন উপলক্ষে খেলাঘর পরিবারের আয়োজন হবে শুক্রবার (২৬ মে) তার ইস্কাটন গাউসনগরের বাসভবনে। বিকাল পাঁচটা থেকে কেক কেটে, নেচে-গেয়ে আনন্দ আড্ডায় মাতবেন ভাই-বোন, কর্মী-সংগঠক ও অভিভাবকরা। 

অনুষ্ঠানে থাকবেন উদীচী শিল্পী গোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মী-সংগঠকরাও।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি