ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

অপ্রয়োজনীয় সিজার বন্ধে নীতিমালা করার নির্দেশ

প্রকাশিত : ১৮:০২ ৩০ জুন ২০১৯ | আপডেট: ১৮:০২ ৩০ জুন ২০১৯

সন্তান প্রসবের ক্ষেত্রে অপ্রয়োজনীয় অস্ত্রোপচার (সিজারিয়ান) বন্ধে নীতিমালা তৈরি করতে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬ মাসের মধ্যে একটি নীতিমালা করে তা আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৩০ জুন) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ এ আদেশ দেন।

এ দিন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)-এর করা এক জনস্বার্থমূলক রিটের শুনানি হয়। পরে আদালত স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি দেওয়া এই আদেশে আদালত আগামী ১ মাসের মধ্যে বিশেষজ্ঞ ও সমাজের স্টেকহোল্ডারদের নিয়ে একটি কমিটি গঠন করে নীতিমালাটি করার নির্দেশ দেন।

এছাড়া রুলে সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে অপ্রয়োজনীয় সিজার প্রতিরোধে কার্যকর তদারকি করতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছেন আদালত।

আগামি চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতিকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাসনা ইমাম।

এদিকে গর্ভবতী মায়ের অপ্রয়োজনীয় সিজার বন্ধের নির্দেশনা চেয়ে গত ২৫ জুন হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। ওই রিটের শুনানি এখনো হয়নি।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি