ঢাকা, রবিবার   ১১ এপ্রিল ২০২১, || চৈত্র ২৮ ১৪২৭

অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিপরিষদ কমিটিতে ৩ প্রস্তাব অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২১, ৩ মার্চ ২০২১

অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিপরিষদ কমিটি আজ জরুরি রাষ্ট্রীয় প্রয়োজনে আন্তর্জাতিক মুক্ত টেন্ডার পদ্ধতির আওতায় ৫.৫০ লাখ মেট্রিক টন চাল আমদানির জন্য পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ থেকে দরপত্র জমা দেওয়ার সময়সীমা ৪২ দিন থেকে কমিয়ে ১০ দিন করাসহ তিনটি প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে। অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে এই বছর ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনীতি বিষয়ক মন্ত্রিপরিষদ সভা কমিটির ৭ম বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ভার্চ্যুয়ালি ব্রিফিং করে কামাল বলেন, বন্যা ও অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে গত বছর খাদ্যশস্য উৎপাদন ব্যাহত হওয়ায় সরকার চাল আমদানির এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তিনি বলেন, গত বন্যা ও অতিরিক্ত বৃষ্টি না হলে চাল আমদানির দরকার হতো না।
ব্রিফিংয়ে যোগ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সাহিদা আখতার বলেন, সরকারি ক্রয় বিধিমালা, ২০০৮ অনুযায়ী চাল আমদানির সময়সীমা হ্রাস করার প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে।

সহিদা জানান, বৈঠকে চট্টগ্রামের মিরেরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল’ প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, প্রস্তাবিত চুক্তির আওতায় বেজা বেপজাকে জমি সরবরাহ করবে যেখানে এটি বেপজা অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে।

তিনি জানান, বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) পতেঙ্গা কনটেইনার টার্মিনালের কাজ শেষ করার পরে পিপিপি মডেলে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল সজ্জিতকরণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণে আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগের অপর একটি প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি