ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে মন্দা পরিস্থিতির অবনতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫ ৮ আগস্ট ২০১৮

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ নিউ সাউথ ওয়েলসে (এনএসডব্লিড) মন্দা পরিস্থিতির অবনতি হয়েছে। আজ বুধবার আনুষ্ঠানিকভাবে প্রদেশটিকে ‘শতভাগ মন্দা কবলিত’ বলে ঘোষণা করা হয়। শুষ্ক ঠান্ডা মৌসুমের কবলে পড়ে স্মরণকালের সবথেকে ভয়াবহ মন্দা পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া।

নিউ সাউথ ওয়েলস অস্ট্রেলিয়ার সবথেকে জনঘনবসতি পূর্ণ প্রদেশ। এছাড়াও দেশটির কৃষিজাত পণ্যের এক চতুর্থাংশই জোগান দেয় প্রদেশটি। পরিস্থিতি মোকাবেলায় রাজ ও কেন্দ্রীয় সরকার থেকে মোট ৪৩০ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য বরাদ্ধ ঘোষনা করা হয়েছে।

প্রদেশের শিল্পমন্ত্রী নেইল ব্লেয়ার বলেন, “পুরো দেশে এমন একজন মানুষ নেই যে আমাদের আঞ্চলিক মানুষ এবং কৃষকদের জন্য অন্তত এক ফোঁটা বৃষ্টির জন্য প্রার্থনা করেনি”।

প্রদেশের মঙ্গা কবলিত বিভিন্ন অঞ্চল থেকে কৃষি পরিস্থিতির ভয়াবহ বর্ণনা দিচ্ছেন কৃষকেরা। পানি শূণ্যতার জন্য ফসল ফলাতে পারছে না কৃষকেরা। এমনকি জীবনধারনের জন্য নূন্যতম খাদ্য মজুদও নেই তাদের কাছে। দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানান, গবাদি পশুদের খাওয়ানোর জন্য প্রতি ট্রাক খরের মূল্য ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার ছাড়িয়ে গেছে।

কুইন্সল্যান্ডের একজন কৃষক অ্যাশলে গ্যাম্বেল বলেন, “এখানে মনে হয় যে, প্রতিদিন আপনি জেলে বন্দী আছেন। আপনি এখানে আছে কারণ আপনাকে এখানেই থাকতে হবে। এটা খুবই হতাশার”। প্রদেশের গবাদি পশুর মজুদকারী ঠিকাদার সিমন বর্ক এবিসি’কে জানান, “আমরা আমাদের মজুদকৃত গবাদি পশু থেকে কিছু বিক্রি করছি। তবে আমরা তা চাই না। তবে খুব বেশি গবাদি পশু বা ভেড়া এখানে কারও কাছেই আর অবশিষ্ট নেই”।

সাউথ ওয়েলসে চলতি বছরেই দুই বার আঘাত হানলো এমন ভয়াবহ মন্দা। আবহাওয়া অধিদপ্তর বলছে, বর্তমানে সেখানে গড় বৃষ্টিপাতের পরিমাণের পরিমাণ ১০ মিলিমিটার (মিমি) এরও কম। আর এই মন্দা পরিস্থিতি সাউথ ওয়েলস ছাড়াও আশেপাশের প্রদেশগুলোতেও ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আবহাওয়া অফিস।

এদিকে প্রধানমন্ত্রী ম্যালকম গত রবিবার সবাইকে হুঁশিয়ার করে বলেছেন যে, পুরো দেশই ‘মন্দা কবলিত’ হয়ে পরতে পারে।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//    

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি